Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৮:৩২ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশে ফেব্রুয়ারি পর্যন্ত সহিংসতার আশংকা করছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সহিংসতার আশংকা করছে যুক্তরাষ্ট্র। এজন্য বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তার দেশের নাগরিকদের আবারও সতর্ক করেছে। দেশটির স্টেট ডিপার্টমেন্ট জানায়, বাংলাদেশে বিদেশীদের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে, তাদের কাছে এমন নির্ভরযোগ্য তথ্য আছে।
মঙ্গলবার মধ্যরাতে (বাংলাদেশ সময়) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট সর্বশেষ ভ্রমণ সতর্কবার্তায় এমন তথ্য প্রকাশ করেছে। এই সতর্কবার্তা ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে বলে জানানো হয়। একই সঙ্গে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তার বিষয়ে যথাযথ নির্দেশ মেনে চলার উপদেশ দেয়া হয়েছে।
সতর্কবার্তায় বলা হয়, ‘বাংলাদেশে আবার বিদেশীদের বিরুদ্ধে, বিশেষ করে বিদেশীদের বড় ধরনের জমায়েতে সন্ত্রাসী হামলার নির্ভরযোগ্য তথ্য রয়েছে।
এতে আরো বলায়, ‘যদিও বাংলাদেশে মার্কিন কর্মকর্তারা কোনো অঘটনা ছাড়াই কাজকর্ম চালিয়ে যাচ্ছেন, তবে (ঢাকাস্থ মার্কিন) দূতাবাস ব্যক্তিগত চলাফেরার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে।’
দেশটির স্টেট ডিপার্টমেন্টের সতর্কবার্তায় বলা হয়েছে, নির্ভরযোগ্য তথ্য রয়েছে যে, বাংলাদেশে বিদেশীদের ওপর আরও সহিংস হামলা ঘটতে পারে। গত সেপ্টেম্বর এবং অক্টোবরে ইতালী এবং জাপানের দুই নাগরিককে হত্যা করা হয়। দেশটির লেখক, ব্লগার এবং প্রকাশকদের ওপর হামলা করে একজনকে হত্যা করা হয়। হামলা চালানো হয় ধর্মীয় অনুষ্ঠানে। ইসলামিক স্টেট বা আইএস এ সব সহিংস হামলার দায় স্বীকার করেছে। এ ছাড়া ২০১৫ সালের শুরুর দিকে দেশটিতে ধারাবাহিকভাবে বোমা হামলা ঘটানো হয়। যুক্তরাষ্ট্র সরকার জানতে পেরেছে যে, বাংলাদেশে আরও সন্ত্রাসী হামলা ঘটতে পারে।
সতর্কবার্তায় আরো বলা হয়েছে, মার্কিন নাগরিক ও তাদের পরিবারগুলোকে মোটরসাইকেল, বাইসাইকেল, রিকশাসহ হেঁটে চলাচল পরিহার করতে পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়া বিভিন্ন অনুষ্ঠানসহ আন্তর্জাতিক হোটেলগুলোতে কোনো জমায়েতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত না হয়ে ঘর থেকে বের না হওয়ার জন্য বলা হচ্ছে।