ব্রেকিং নিউজ

রাত ৩:৫১ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশে জ্বালানি তেল রফতানি করবে ভারত

ভারত পাইপ লাইনের মাধ্যমে বাংলাদেশে পেট্রোল রফতানি করবে। ভারতের ডেইলি বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা জানায়, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের একটি সহযোগি প্রতিষ্ঠান আসাম ভিত্তিক নুমালিগড় রিফাইনারী লি. খুব শিগগির পশ্চিমবঙ্গে শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুরে পাইপ লাইনের মাধ্যমে পেট্রোল সরবরাহ কাজ শুরু করবে।
ইংরেজি দৈনিক জানায়, ইতোমধ্যেই বাংলাদেশের বাজারে জ্বালানি তেল সরবরাহের অনুমোদন মিলেছে। এ লক্ষ্যে প্রায় ১৭০ কিলোমিটার পাইপ লাইন স্থাপন করা হবে। এনআরএল হাইস্পীড ডিজেল (এইচএসডি) এবং মটর স্পিরিট বাংলাদেশে রফতানি করবে।
কোম্পানির একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকা খবরে বলা হয়, এনআরএল এ বিষয়ে একটি সম্ভাব্যতা যাচাই রিপোর্ট প্রস্তুত করছে। ডিসেম্বর মাসের মধ্যেই এটির কাজ সম্পন্ন হবে বলে ধারণা করা যাচ্ছে।
এনআরএল আগামী বছর থেকে নেপাল, বাংলাদেশ এবং মিয়ানমারে পেট্রোলজাত পণ্য রফতানি করবে। খবরে বলা হয়, তিনটি দেশই তাদের নিজ নিজ দেশে এই জ্বালানি তেল আমদানি করার প্রস্তাব দেয়। পত্রিকার খবরে কোম্পানির মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, প্রতিবেশী তিনটি দেশে তাদের উৎপাদিত জ্বালানি তেল রফতানি করতে সক্ষম হব।
এনআরএল ইতোমধ্যেই বর্তমান পর্যায়ে জ্বালানি তেল তিন মিলিয়ন টন থেকে ৯ মিলিয়ন টনে উৎপাদন বৃদ্ধি করেছে।
বছরের গোড়ার দিকে এইচএসডি ও মটর স্পীরিট বিক্রয়ের জন্য নেপাল ভিত্তিক বিরাট পেট্রোলিয়াম প্রায়. লি. এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন। উৎপাদিত পণ্য শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে নেপালের বিরাটনগরে পাঠানো হবে।
এনআরএল প্রতি মাসে বিপিএলকে প্রায় ১০০ কিলোমিটার এমএস এবং ৫ হাজার কিলোমিটার এইচএসডি বিক্রয় করবে বলে ধারণা করা হচ্ছে।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন