Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১০:১৮ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

‘বাংলাদেশের সাফল্যের চিত্র মুসলিম দেশ সমূহে তুলে ধরতে চায় ওআইসি’

অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) মহাসচিব আইয়াদ বিন আমিন মাদানী এনজিও, নারীর ক্ষমতায়ন এবং সামষ্টিক অর্থনীতিতে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের চিত্র বিশ্বের অন্যান্য মুসলিম দেশের কাছে তুলে ধরতে সহযোগিতা কামনা করেছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ এনজিও, নারীর ক্ষমতায়ন এবং সামষ্টিক অর্থনীতিতে ব্যাপক সাফল্য অর্জন করে আন্তর্জাতিক বিশ্বে স্বীকৃতি অর্জন করেছে… এই সাফল্যকে বিশ্বের অন্যান্য মুসলিম দেশের কাছে তুলে ধরার জন্য আমরা বাংলাদেশের বিশেষ করে প্রধানন্ত্রীর কাছে সহযোগিতা চাই।’

ওআইসি মহাসচিব শনিবার সন্ধ্যায় রয়্যাল কনফারেন্স প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে এই অনুরোধ জানান।

বৈঠকের পরে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ব্রিফিংয়ে বলা হয়, প্রধানমন্ত্রী ওআইসি মহাসচিবের অনুরোধের জবাবে বলেন, ওআইসি এ বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠালে বাংলাদেশ এ বিষয়ে সহযোগিতায় প্রস্তুত রয়েছে।

বৈশ্বিক উন্নয়নে বাংলাদেশের অগ্রণী ভূমিকার ভুয়সী প্রশংসা করে ওআইসি মহাসচিব বলেন, বাংলাদেশের অগ্রগতিতে আশান্বিত হয়ে তাঁর সংস্থা এ বিষয়ে নতুন করে পদক্ষেপ গ্রহণ করছে।

ওআইসি মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়নেরও প্রশংসা করে বলেন, তিনি এই বিষয়টি ওআইসিতে আরো বড়ো আকারে তুলে ধরতে চান।

তিনি বলেন, ‘আমরা এক্ষেত্রে বাংলাদেশের অর্জিত অভিজ্ঞতাকেও অন্যান্য মুসলিম দেশের কাছে তুলে ধরতে চাই।

প্রধানমন্ত্রী সরকারের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের বিষয়ে ওআইসি মহাসচিবকে অবহিত করে বলেন, ‘একটি বাড়ি একটি খামার নামের প্রকল্পটি আসলে একটি সামষ্টিক সঞ্চয়ী প্রকল্প।’

ফিলিস্তিন প্রসঙ্গে ওআইসি মহাসচিব বলেন, ওআইসি ফিলিস্তিনের জনগণের সঙ্গে বন্ধনকে আরো দৃঢ় করার জন্য রামাল্লায় একটি অফিস স্থাপনের উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ’সহ ওআইসি’র সদস্য রাষ্ট্রগুলোকে রামাল্লায় ওআইসি’র অফিস উদ্বোধনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে।

বাংলাদেশের পক্ষ থেকে অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য একজন মন্ত্রীকে পাঠানো হবে বলেও এ সময় প্রধানমন্ত্রী জানান।

ওআইসি মহাসচিব তুরস্কের ইস্তানবুলে অনুষ্ঠিত সর্বশেষ আইসিসি বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করে বলেন, বৈঠকে তিনি ওআইসি সদস্যভূক্ত রাষ্ট্রগুলোর শান্তি, নিরাপত্তা এবং উন্নয়নের ধারা বজায় রাখতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণের কথাও উল্লেখ করেন বলে জানান।

পরে, সৌদি’র ইসলামিক বিষয় এবং অনুদান সম্পর্কিত মন্ত্রীর উপদেষ্টা শেখ তালাল বিন আল আকিলও রয়্যাল কনফারেন্স পালেস হোটেলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে আকিল বাংলাদেশে ইসলাম ধর্মের সম্প্রসারণে বর্তমান সরকারের গৃহীত উদ্যোগের প্রশংসা করেন এবং বাংলাদেশের মুসলমান সম্প্রদায়কে ভাল মুসলমান হিসেবে আখ্যায়িত করেন।