Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:২৩ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশের মিডিয়া এখন সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সংবাদ প্রচারের ক্ষেত্রে এখন সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে।
তিনি আজ সংসদে জাসদের বেগম শিরীন আক্তারের এক প্রশ্নের জবাবে একথা বলেন।
মন্ত্রী বলেন, প্রিন্ট মিডিয়া সংবাদসহ নিজস্ব মতামত বিনা বাধায় পরিবেশন করে থাকে। ইলেক্ট্রনিক মাধ্যমও স্বাধীনভাবে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছে।
সরকারি দলের সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান ভারতে দেখানোর চুক্তি সম্পাদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এই চ্যানেলে বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানও দেখানো সম্ভব হবে।
সরকারি দলের সদস্য গাজী ম ম আমজাদ হোসেন মিলনের এ সংক্রান্ত অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশের চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে কোন আইনগত বাধা নেই। তবে বিদেশি টিভি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এ বিষয়ে আগ্রহী হচ্ছে না। বিষয়টি ভারতীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশসহ সার্কভূক্ত দেশসমুহের টিভি চ্যানেলসমুহ যাতে সহজে ভারতে সম্প্রচার করা যায় সে লক্ষ্যে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ অব্যাহত রয়েছে।
মন্ত্রী জানান, ২০১১ সালে ৬ সেপ্টেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে অনুষ্ঠান ও সংবাদ আদান-প্রদান বিষয়ে বিটিভি ও দূরদর্শনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।