Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৪৭ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস
যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস, ফাইল ফটো/venture magazine

‘বাংলাদেশের প্রশংসায় সফরত যুক্তরাষ্ট্রের মন্ত্রী’

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস বাংলাদেশ উন্নয়নের রোল মডেলের পথিকৃত হবে এবং অদূর ভবিষ্যতে মার্কিন বিনিয়োগ আকর্ষণ করবে বলে আশা প্রকাশ করেছেন।

আজ প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে বৈঠককালে তিনি এ আশা প্রকাশ করেন।

বৈঠকের সঙ্গে ঘনিষ্ঠ একজন কর্মকর্তা জানান, মডারেট মুসলিম দেশ হিসেবে তিনি বাংলাদেশের প্রশংসা করেন এবং উন্নয়নের রোল মডেলের পথিকৃত হবে বলে আশা প্রকাশ করেন।

অদূর ভবিষ্যতে বাংলাদেশে মার্কিন বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলেও তিনি আশা করেন। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক দায়িত্বপ্রাপ্ত সহকারী মন্ত্রী এলিস ওয়েলস প্রধানমন্ত্রীর কার্যালয়ে জ্বালানি উপদেষ্টার সঙ্গে দেখা করেন। এ অঞ্চল সফরের অংশ হিসেবে আজ সকালে তিনি ঢাকা পৌঁছেন।

এলিস ওয়েলস জ্বালানি খাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বলেন, এই দ্রুত অগ্রগতির কারণে জেনারেল ইলেক্ট্রিস-এর মতো মার্কিন কোম্পানিগুলো জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি দেশের ভেতর এলএনজি গ্যাস সরবরাহে যাতে যথাসময়ে ভাসমান স্টেশন নির্মাণের কাজ সম্পন্ন করে সে ব্যাপারে এলিস ওয়েলসের সহযোগিতা কামনা করেছেন।

জ্বালানি উপদেষ্টা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের সকল সূচকে বাংলাদেশের সাফল্য অব্যাহত রয়েছে। তিনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে তাঁর ক্ষমতা গ্রহণের পর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, দেশের ৮০ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছেন। ২০০৯ সালে ৪০ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় ছিল। -বাসস