Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:৫২ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশের দুই প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের ৪৭৬ মিলিয়ন ডলার অনুমোদন

বিশ্বব্যাংক দুটি প্রকল্পের অর্থায়ন করতে বাংলাদেশের জন্য ৪৭৬ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে।
এর একটি হলো- ফাইনান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি) এবং অপরটি হলো সেকেন্ড ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম। প্রথমটির জন্য অনুমোদিত হয়েছে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার। আর দ্বিতীয় প্রকল্পের জন্য হয়েছে ১৭৬ দশমিক শূন্য ৬ মিলিয়ন মার্কিন ডলার।
শুক্রবার ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দফতরে ব্যাংকের নির্বাহী পরিচালকদের বোর্ড সভায় এই অর্থ অনুমোদন দেয়া হয়।
বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট বলেন, ‘আর্থিক খাত জোরদার এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে এ দুটি প্রকল্প বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে সহায়তা করবে।’
তিনি বলেন, গত কয়েক দশকে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ বেশ অগ্রগতি অর্জন করেছে। তবে অর্থনৈতিক উন্নয়নের বাধাগুলো দূর করতে পারলে দেশটির উচ্চ প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা রয়েছে।
আর্থিক খাতে সহায়তার লক্ষ্য হলো আর্থিক বাজার অবকাঠামো উন্নয়ন, বাংলাদেশ ব্যাংকের রেগুলেটরি ও ওভারসাইট ক্যাপাসিটির উন্নয়ন এবং বাংলাদেশে প্রাইভেট ফার্মগুলোকে দীর্ঘমেয়াদী অর্থ সহায়তা প্রদান।
সেকেন্ড ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রামের লক্ষ্য হলোÑ ৫৭টি জেলার ১০ লাখ দরিদ্র, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদান। এ ছাড়া কৃষি উৎপাদন বৃদ্ধি এবং দরিদ্র কৃষকদের পণ্য বাজারজাতকরণ ও এর লক্ষ্য। এই প্রকল্পের আওতায় ফার্মার্স গ্রুপ গঠন অব্যাহত থাকবে এবং এই গ্রুপের ৩৫ ভাগ হবে নারী। এই প্রকল্প দেশের কৃষি গবেষণা পদ্ধতির উন্নয়নও ঘটাবে।
এই ্ঋণ দেয়া হয়েছে বিশ্বব্যাংকের একটি প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন থেকে। ৬ বছর গ্রেস পিরিয়ডসহ এর মেয়াদ হবে ৩৮ বছর। সার্ভিস চার্জ দিতে হবে শূন্য দশমিক ৭৫ ভাগ।