ব্রেকিং নিউজ

দুপুর ২:২৪ ঢাকা, বুধবার  ১৭ই অক্টোবর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে চায় জাপান

সফররত জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা কেনতারো সোনোউরা বলেছেন, তাঁর দেশ বাংলাদেশের সঙ্গে বিভিন্ন খাতে বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী সিনজো আবে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন খাতে সহযোগিতা অব্যাহত রাখার আকাঙ্খা ব্যক্ত করেছেন।’

জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন।

জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টার বক্তব্যকে উদ্বৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বলেছেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে সকল বিষয়ে অংশীদারিত্বকে মূল্য দেই।’

কেনতারো সোনোউরা বলেন, মাথারবাড়ী ১২শ’ মেগাওযাট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎ কেন্দ্রটি বিদ্যুৎ খাতে দুই দেশের মধ্যে সহযোগিতার একটি প্রধান প্রকল্প।

তিনি বলেন, গভীর সমুদ্র বন্দরের জন্য মাতারবাড়ী এবং তদসংলগ্ন সোনাদিয়া একটি আদর্শ স্থান। যদিও সোনাদিয়া এলাকার পরিবেশগত ভারসাম্য সংরক্ষণের ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

কেনতারো সোনোউরা এ সময় বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাপানি এবং অন্য দেশের নাগরিকদের নিরাপত্তা বিধানে সরকারের গৃহীত পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় বাংলাদেশে জাপানী বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, অর্থনৈতিক সমৃদ্ধির জন্য উন্নয়ন লক্ষ্য অর্জনে জাপানী সহায়তা বিশেষ কাজে দেবে।

তিনি মাতারবাড়ীর কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী এ সময় বলেন, তাঁর সরকার বাংলাদেশে কর্মরত বিদেশী নাগরিক বিশেষ করে জাপানীদের নিরাপত্তার বিষয়ে সম্ভব সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী এবং তৌফিক এলাহী চৌধুরী, মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য উপদেষ্টা মো. আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।