ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:২০ ঢাকা, বৃহস্পতিবার  ১৬ই আগস্ট ২০১৮ ইং

মিয়ানমারের হেলিকপ্টার

বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করলো মিয়ানমার

আবারও বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে মিয়ানমার। রোহিঙ্গা সংকটের পর এনিয়ে অন্তত ৩বার বাংলাদেশের আকাশ সীমানায় উড়ে গেছে মিয়ানমারের হেলিকপ্টার। এর আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। এর আগে বান্দরবানের থানছি ও নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত দিয়ে দুই বার মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছিল। প্রতিবারই বাংলাদেশের পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছিল।

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি’র বান্দরবান সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল হোসেন বলেন, গতকাল বৃহস্পতিবার সকাল আনুমানিক ১১টার দিকে বান্দরবান জেলার আলীকদম সীমান্তের ইয়ংলাই পাড়া পয়েন্ট দিয়ে মিয়ানমারের একটি হেলিকপ্টার বাংলাদেশের অন্তত ২ কিলোমিটার অভ্যন্তরে অনুপ্রবেশ করে। আজ বিজিবি’র পক্ষ থেকে এর আনুষ্ঠানিক প্রতিবাদ জানানো হয়েছে।

তিনি আরও জানান, সীমান্তের ওই পয়েন্টে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ বিজিপি’র কোন কর্মকর্তা নেই। এজন্য দেশটির সেনাবাহিনী সেদিকে পাহারা দেয়।

নিরাপত্তা বিশ্লেষকরা জানান, সীমান্তের ৮ কিলোমিটারের মধ্যে সেনা বাহিনীর যেকোনো কর্মকর্তা পরিচালনা করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। কিন্তু তারা তাতো মানছেই না; উল্টো বাংলাদেশের অভ্যন্তরে বারবার ঢুকে পড়ছে। তাই কেবল আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর মধ্যে সীমাবদ্ধ না থেকে বাংলাদেশের উচিত আন্তর্জাতিক মহলে বিষয়টি উত্থাপন করা এবং কূটনৈতিক তৎপরতা চালানো।

বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর উচ্চপর্যায়ের কর্মকর্তাদের ৪ দিনব্যাপী বৈঠক বৃহস্পতিবার ঢাকায় শেষ হয়েছে। বৈঠকে সীমান্তে পুতে রাখা স্থলমাইন অপসারণ এবং আকাশ সীমা লঙ্ঘন বন্ধে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছিল বাংলাদেশ। কিন্তু একইদিন সকালে বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করল মিয়ানমার। –ভিওএ