Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:২৪ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

বর্ধিত ফি আদায় বন্ধে নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত বেতন-ফি আদায় না করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পূর্ব ঘোষণা ছাড়াই বছরের শুরুতে ভর্তি ফি ও বেতন বৃদ্ধির করেছিল স্কুলগুলো। এ নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। রাজধানীসহ বিভিন্ন স্কুলের সামনে এ নিয়ে বিক্ষোভও দেখিয়েছেন অনেক অভিভাবক।
শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সরকারের নির্দেশনা ছাড়াই বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত হারে মাসিক বেতন ও অন্যান্য ফি আদায় করা হচ্ছে যা শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। এই প্রেক্ষাপটে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে। বেতন-ফি নির্ধারণের বিষয়ে সরকার শিগগিরই নির্দেশনা দেবে বলে আদেশে উল্লেখ রয়েছে।
সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেলের কথা বলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও বর্ধিত বেতন দাবি করছেন। দাবি না মানলে কোনো কোনো স্কুলের শিক্ষকরা আন্দোলনে যাওয়ারও হুমকি দিয়েছে। এমন পরিস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি অনেক স্কুল। আর এ কারণে স্কুলের আয়ের একমাত্র মাধ্যম টিউশন ফি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বেসরকারি স্কুল প্রধানরা।
সরকারি চাকুরেদের বেতন বাড়ার যুক্তি দেখিয়ে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থীদের বেতন এবার ব্যাপক হারে বাড়ানো হয়।