ব্রেকিং নিউজ

রাত ১০:৩৩ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

“বঙ্গবন্ধু হত্যার প্রেক্ষাপট তৈরি করেছিল বামসংগঠনগুলো”

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এবং ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপসহ তৎকালীন বামসংগঠনগুলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার প্রেক্ষাপট তৈরি করেছিল।
মঙ্গলবার রাজধানীর আজিমপুর গার্হস্থ্য অর্থনীতি কলেজ ছাত্রলীগ আয়োজিত শোক দিবসের আলোচনায় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এ অভিযোগ করেন।
তিনি বলেন, জাসদ এবং ন্যাপসহ তৎকালীন বামসংগঠনগুলো দেশজুড়ে অস্থিতিশীলতা সৃষ্টি করে বঙ্গবন্ধুকে হত্যার প্রেক্ষাপট তৈরি করেছিল। এটা সত্য। এটা নিয়ে ভুল ব্যাখ্যা দেয়ার সুযোগ নেই।
হানিফ বলেন, ‘ওই বাম সংগঠনের অনেক নেতারা বিষয়টি স্বীকারও করেছেন। তারা বলেছেন, ৭২-৭৫’র বঙ্গবন্ধু সরকারের সময় যা করেছিলেন তা ভুল ছিল। কিন্তু সেই ভুলের মাসুল জাতিকে চড়া দামে দিতে হয়েছে।
এর আগে রোববার রাজধানীতে শোক দিবসের এক অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, স্বাধীনতাবিরোধীরা কখনো বঙ্গবন্ধুর ওপর আঘাত হানতে পারত না, যদি এই গণবাহিনী, জাসদ বঙ্গবন্ধুর বিরোধিতা করে বিভিন্ন জায়গায় ডাকাতি করে, মানুষ হত্যা করে, এমপি মেরে পরিবেশ সৃষ্টি না করতো।
তবে অভিযোগ অস্বীকার করে সোমবার এক বিবৃতিতে জাসদ দাবি করে, বঙ্গবন্ধু হত্যা মামলার দীর্ঘ তদন্ত, দাখিলকৃত অভিযোগপত্র, সাক্ষীদের জেরা, আদালতের রায় ও পর্যবেক্ষণে কোথাও বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জাসদের সংশ্লিষ্টতার সামান্যতম বিষয় আসেনি।
প্রসঙ্গত, আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠনের পর বঙ্গবন্ধু সরকারের চরম বিরোধিতায় ছিল দলটি। তবে এখন আওয়ামী লীগের সঙ্গে সরকারেও রয়েছে জাসদ। দলটির সভাপতি হাসানুল হক ইনু তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।