ব্রেকিং নিউজ

সকাল ৬:১৯ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরের কিউরেটরের দায়িত্বে নজরুল ইসলাম

সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানকে (এনআই খান) বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত ২৩ বছরের আন্দোলন-সংগ্রামসহ তাঁর সারাজীবনের কর্মের স্মৃতিবাহী ‘জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে’র কিউরেটরের দায়িত্ব দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তাকে এ দায়িত্ব দেন।

নতুন দায়িত্বে যোগদানের পূর্বে এন আই খান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের জাতীয় প্রকল্প পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

বঙ্গবন্ধু ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত বাড়িতেই বসবাস করতেন এবং ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে গ্রেপ্তারের পূর্বে এখান থেকেই তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ১৯৯৭ সালে এ বাড়িটিকে জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে পরিণত করা হয়।

নতুন দায়িত্ব সম্পর্কে এক প্রতিক্রিয়ায় এন আই খান বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরের কিউরটের দায়িত্ব পাওয়া তাঁর জন্য অনেক সম্মানের। এমন একটি গুরু দায়িত্ব আমি নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে পালনের চেষ্টা করব।’

তিনি বলেন, আমি বিশ্বের অনেক দেশের ভাল যাদুঘরগুলো পরিদর্শন করেছি। সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধুর কর্ম ও আদর্শকে দেশে ও বিদেশে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করব।

এন আই খান ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের আলোকে নানা কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভমিকা পালন করেন। তিনি প্রধানমন্ত্রীর নির্দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য নিরলস পরিশ্রম করেছেন।