ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩৫ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তোফায়েল আহমেদ
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ফাইল ফটো

‘বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতার মূল্যবোধকে ধ্বংস করেছিল’- তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার মূল্যবোধ, আশা-আকাঙ্খাকে ধ্বংস করা হয়েছিল।

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন (ডিইউএএ)-এর উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ডিইউএএ’র সাবেক সভাপতি মনজুর এলাহী ও প্রাক্তন সভাপতি রকীবউদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধুকে ঘাতকরা হত্যা করলেও আদর্শ মুজিব, বাংলার মানুষের নয়নের মণি মুজিব বাঙালির হৃদয়ের মনিকোঠায় বিরাজ করছেন। যতদিন পৃথিবীর আলো-বাতাস, চন্দ্র-সূর্য থাকবে, ততদিন জাতির জনক বঙ্গবন্ধু বাংলার মানুষের হৃদয়ের মনিকোঠায় বিরাজ করবেন।

আনিসুজ্জামান বলেন, বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে জাতির পিতা হয়ে আবির্ভুত হয়েছিলেন। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনের অধিকার প্রতিষ্ঠার জন্যে ৭৩’র অধ্যাদেশ দিয়েছিলেন। আমরা শিক্ষক সমাজ বঙ্গবন্ধুর মূলভাব এবং মূল চেতনার সাথে আদর্শকে বজায় রেখে তা রক্ষা করতে পারিনি। আজ বঙ্গবন্ধুর প্রতি আমাদের ঋণ স্বীকার করতে হবে এবং বুঝতে হবে বঙ্গবন্ধু কেন অপ্রতিরোধ্য ছিলেন।

আরেফিন সিদ্দিক বলেন, আমাদের আত্মশুদ্ধি অর্জন করতে হবে। বঙ্গবন্ধু তাঁর শাসন পরিচালনার সময়ে আমাদের জাতির শিক্ষার ভীত রচনা করে দিয়ে গেছেন।

তরুণ প্রজন্মের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আজকে চলছে নানা ষড়যন্ত্র, নানা চক্রান্ত। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সন্তানেরা মানুষ হত্যা করছে। সেই চক্রান্ত ষড়যন্ত্র থেকে উত্তরণে ও প্রতিরোধের জন্য বঙ্গবন্ধুর আদর্শ ও তাঁর দর্শনকে অনুসরণ করে সত্যিকার মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধভাবে তারুণ্যের শক্তি দিয়ে এগিয়ে যেতে হবে।