ব্রেকিং নিউজ

রাত ১০:৫৬ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বগুড়ায় শিয়া মসজিদে হামলার দায় ‘স্বীকার’ আইএসের

বগুড়া শিবগঞ্জের হরিপুরে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।
যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি সংগঠনগুলোকে পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ বৃহস্পতিবার রাতে তাদের ওয়েব পোর্টালে জানায়, ইসলামিক স্টেট ওই হামলার দায় স্বীকার করেছে।
এর আগে বগুড়ার শিবগঞ্জের হরিপুরে শিয়াদের একটি মসজিদে বৃহস্পতিবার মাগরিবের নামাজের সময় মুখোশধারী দুর্বৃত্তদের গুলিতে মোয়াজ্জেম হোসেন (৭০) নামে একজন নিহত হয়েছেন। তিনি ওই মসজিদের মুয়াজ্জিন ছিলেন। মোয়াজ্জেম হোসেন হরিপুর গ্রামের মৃত বছির উদ্দিনের ছেলে। আহতরা হলেন বগুড়ার শিবগঞ্জ উপজেলার চাককানু গ্রামের মজিবর রহমানের ছেলে মসজিদের ইমাম শাহিনুর ইসলাম (৩৫), আলাদিপুর গ্রামের খয়ের মাহমুদের ছেলে আবু তাহের (৭০) ও চাককানু গ্রামের কুদু প্রামাণিকের ছেলে আফতাব আলী (৪২)। এদের মধ্যে শাহিনুর ও তাহেরকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে এবং আফতাবকে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
এক মাস আগে পুরান ঢাকার ইমামবাড়ায় শিয়াদের তাজিয়া মিছিলের প্রস্তুতির মধ্যে গ্রেনেড হামলায় দুইজন নিহত হন, আহত হন শতাধিক। ইমামবাড়ার এ ঘটনার পরও আইএস জড়িত বলে দাবি করেছিল ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’। আইএসকে উদ্ধৃত করে তাদের খবরে লেখা হয়েছিল, বাংলাদেশে খিলাফতের সৈনিকরা বহু-ঈশ্বরবাদীদের ধর্মীয় আচারের সময় বিস্ফোরণ ঘটিয়েছে।
মহররমে ঢাকায় শিয়াদের তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় বোমা হামলার এক মাসের মধ্যে বগুড়ার শিবগঞ্জে এই হামলা হল। ওই হামলায় দু’জন নিহত হয়েছিলেন।