ব্রেকিং নিউজ

রাত ১:০৭ ঢাকা, শুক্রবার  ২৭শে এপ্রিল ২০১৮ ইং

ফ্রান্সে হ্যাকারদের আক্রমণ

ফ্রান্সে ম্যাক্রনের প্রচারণাতেও হ্যাকারদের আক্রমণ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মতোই এবার হ্যাকারদের আক্রমণের শিকার হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট পদপ্রার্থী ইমানুয়েল ম্যাক্রন, নতুন এক গবেষণায় এমন তথ্য দিয়েছে সাইবার সিকিউরিটি গবেষকরা। প্রতিবেদনে তারা জানিয়েছে, গত বছর যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি যেভাবে হ্যাকারদের লক্ষ্যবস্তু হয়েছিলো ঠিক একই পদ্ধতিতে এবার ম্যাক্রনের প্রচারণা শিবিরও আক্রান্ত হয়েছে। সাম্প্রতিক সপ্তাহে ফ্রান্সের নির্বাচনকালীন তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই তথ্য উপস্থাপন করেছেন বিশ্লেষকরা।

টোকিওভিত্তিক সাইবার সিকিউরিটি ফার্ম ট্রেন্ড মাইক্রো জানিয়েছে, তারা ম্যাক্রনের প্রচারাভিযানের ডোমেন নামগুলির অনুরূপ আরো চারটি ভুয়া ওয়েব ডোমেন নাম আবিষ্কার করেছে। আর এইসব ভুয়া একাউন্টের মাধ্যমে খুব সহজেই প্রতারিত হতে পারেন ম্যাক্রনের সমর্থকরা। তারা আরো বলছে, গত ১২ এপ্রিল ‘মেইল-এন-মার্কে’ নামের একটি জাল ডোমেইন তৈরি করা হয়েছিল যেখানে ম্যাক্রনের দলের একাউন্টের নাম ‘এন মার্কে’।

তবে এতে ম্যাক্রনের সমর্থকরা কোনও ফাঁদে আটকা পড়েছে কিনা ও তাদের কোনো গুরুত্বপূর্ণ তথ্য চুরি এবং ফাঁস হয়েছে কিনা তা জানাতে ব্যর্থ হয়েছে সংস্থাটি। ম্যাক্রনের প্রচারাভিযান সহকর্মী বেঞ্জামিন হাদ্দাদ বলেছেন, ‘আমরা আমাদের প্রচারণা নিয়ে খুবই সতর্ক অবস্থানে রয়েছি, প্রচারণার কাজে ব্যবহৃত অনলাইন পেজগুলো হ্যাকারদের দ্বারা আক্রান্ত হওয়ার খবর এখনো পাইনি আমরা।’

ফরাসী এক কর্মকর্তা বার্তা সংস্থা সিএনএনকে বলেছেন, ‘হ্যাকারদের লক্ষ্যবস্তু হওয়া ঠেকাতে ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে ফ্রান্সের গোয়েন্দা সংস্থাগুলো। তারা এ বিষয়ে দলগুলোর কাছে সতর্কবাণীও দিয়েছে। তবে এ ঘটনায় রাশিয়ান কোনো হ্যাকার জড়িত নয় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিএনএন।