Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১২:১২ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

ফেসবুক থেকে সার্চ হিস্ট্রি Delete এর নিয়ম

আপনি যাই সার্চ করেন না কেন,  ফেসবুক আপনার সব সার্চের তথ্যই সংরক্ষণ করে। পরবর্তীতে কোনো কাজে ফেসবুক যেন আপনার এ সার্চ হিস্ট্রি ব্যবহার করতে না পারে সেজন্য এগুলো ডিলিট করে ফেলাই ভালো। আর এ লেখায় থাকছে ফেসবুকের সার্চ হিস্ট্রি ডিলিট করার উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা বন্ধু, যাকেই আপনি ফেসবুকে সার্চ করেন না কেন, তার ইতিহাস সংরক্ষণ করে প্রতিষ্ঠানটি। আপনার অ্যাকটিভিটি লগের একটি অংশ হিসেবে তা সংরক্ষণ করা হয়। ফেসবুক জানায়, এ তথ্যগুলো যেহেতু শুধু আপনার জন্যই সংরক্ষিত হয় তাই তা প্রাইভেসি ভঙ্গ করে না। কিন্তু আপনার অ্যাকাউন্ট হাতছাড়া হয়ে গেলে কিংবা দীর্ঘদিন সংরক্ষিত থাকার পর নীতিমালায় কোনো পরিবর্তন হলে এসব তথ্য অন্যের হাতেও পড়তে পারে।

ফেসবুকে আপনার প্রোফাইল থেকে ডান দিকে ড্রপ ডাউন মেনু থেকে ‘ViewActivity Log’ -এ ক্লিক করুন। এরপর যে পেজটি আসবে সেখানে বাম পাশে ফটো, লাইকস, কমেন্টস-এর পর থাকা ‘MORE’ -এ ক্লিক করুন।

এরপর তালিকা থেকে ‘Search’ নামে একটি অপশন খুঁজে বের করুন। এখানেই আপনার সার্চকৃত সব বিষয়ের তালিকা পাবেন।
এ তালিকা থেকে আলাদা আলাদা করে কোনো সার্চের ইতিহাস বাদ দিতে চাইলে  ‘Hidden from Timeline’-এ ক্লিক করুন। এটি প্রত্যেক এন্ট্রির ডানের আইকনে ক্লিক করলে পাওয়া যাবে। স্থায়ীভাবে ডিলিট করার জন্য সেখান থেকে ‘ডিলিট’ এবং পরে ‘রিমোভ সার্চ’-এ ক্লিক করতে হবে।

একসঙ্গে সব সার্চ হিস্ট্রি ডিলিট করা অনেক সহজ। এজন্য পেজটির উপরের ডানপাশে ‘Clear Searches’-এ ক্লিক করলেই হবে। সার্চ হিস্টোরি ক্লিয়ার করার পর আপনার সে পাতাটি দেখতে হবে অনেকটা শেষের ছবিটার মতো।