Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:৫৪ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

ফেসবুকে দেয়া হুমকি আমলে নেয়া উচিত নয় : যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি

অপরাধমূলক হুমকি দেওয়ার দায়ে দণ্ড দেওয়ার ক্ষেত্রে কেবল ফেসবুকসহ সামাজিক মাধ্যম বা অন্য কোথাও পোস্ট হওয়া বক্তব্য আমলে নেয়া উচিত নয় বলে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন জি. রবার্টস জুনিয়র।
দ্য নিউইয়র্ক টাইম পত্রিকার প্রতিবেদনে জানানো হয়, গতকাল সোমবার একটি বেঞ্চের সংখ্যাগরিষ্ট মতের ভিত্তিতে ওই রায় দেন সুপ্রিম কোর্ট।
এতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে হুমকি দেওয়ার অভিযোগে কাউকে বিচারের মুখোমুখি করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য দুরূহ হয়ে উঠবে।
সুপ্রিম কোর্টের সংখ্যাগরিষ্ঠ বিচারকদের মতের রায়ে তিনি আরো বলেছেন, বিচারকদের অবশ্যই বক্তার উদ্দেশ্যকে আমলে নিতে হবে। বিবাদীকে তখনই দণ্ড দেওয়া যাবে, যদি তিনি সত্যিই কাউকে হুমকি দেন, অথবা তার বক্তব্য হুমকি হিসেবে বিবেচিত হয়। এ ধরনের অভিযোগের বিচারের ক্ষেত্রে বিবাদীর মানসিক অবস্থা বিবেচনায় নিতে হবে।
ফেসবুকে হুমকি দেওয়া যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার এক ব্যক্তির দণ্ড বাতিল করার রায়ে এ বিষয়টি উল্লেখ করেন সুপ্রিম কোর্ট।
রায়ে আদালত বলেন, বিবাদী যখন ফেসবুকে পোস্ট দিয়েছিলেন, তখন তার মানসিক অবস্থা এই মামলায় বিবেচনা করা হয়নি। তাই তাঁকে দেওয়া দণ্ড টিকতে পারে না।
দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, বিবাদীর নাম অ্যান্থনি এলোনিস। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি তার বিচ্ছেদ হওয়া স্ত্রী ও অন্যদের সহিংস ভাষায় ফেসবুকে হুমকি দিয়েছেন। ফেসবুকে সংশ্লিষ্টদের ধারাবাহিকভাবে হুমকি দেওয়ার দায়ে ২০১১ সালে দণ্ডিত হন তিনি। তাকে ৪৪ মাসের কারাদণ্ড দেওয়া হয়।