ব্রেকিং নিউজ

রাত ৮:২৬ ঢাকা, মঙ্গলবার  ১৮ই সেপ্টেম্বর ২০১৮ ইং

ফেরিতে আগুন: ইঁদুরের মত আমরা পুড়ে মরতে যাচ্ছি

গ্রীসের কর্ফু দ্বীপের কাছে আড্রিয়াটিক সাগরে আগুন ধরে যাওয়া ইতালির ফেরিতে আটকা পড়া আড়াই শতাধিক আরোহী এখন উদ্ধারের অপেক্ষায় রয়েছেন।
প্রচন্ড বাতাস সত্ত্বেও হেলিকপ্টারে করে আরোহীদের নিরাপদ স্থানে সরিয়ে আনা হচ্ছে। ইতালির নৌবাহিনী বলেছে, সোমবার ভোর নাগাদ ফেরিতে থাকা ৪শ’ ৭৮ জনের মধ্যে ২শ’ ২১ জনকে সরিয়ে আনা হয়েছে।
ফেরি থেকে পানিতে পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রোববার ভোরের আগে ওই ফেরিতে আগুন ধরে যায়। আগুন লাগার কারণ জানা যায়নি। নরম্যান আটলান্টিক নামের এ ফেরি গ্রীসের প্যাটরাস থেকে ইতালির অ্যানকোনা যাচ্ছিল।
আগুনের কারণে গরম বেড়ে যাওয়ায় যাত্রীরা আতংকিত হয়ে পড়েছিলেন। তবে এরপর আবহাওয়া শীতল হয়ে যায়।
ফেরিতে থাকা এক পাচকের স্ত্রী সাংবাদিকদের বলেন, তার স্বামী তাকে ফোন করে বলেন, ‘আমি শ্বাস নিতে পারছি না। ইঁদুরের মত আমরা পুড়ে মরতে যাচ্ছি। প্রভু আমাদের বাঁচান’।
অপর এক যাত্রী গ্রীসের টেলিভিশন চ্যানেল মেগাকে বলেন, ‘আমরা বাইরে আছি। আমরা খুব ঠান্ডার মধ্যে আছি। ফেরির সব জায়গা থেকে ধোঁয়া উড়ছে। ফেরিতে এখনও আগুন জ্বলছে।’
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, হেলিকপ্টার ক্রুরা রাতভর আরোহীদের উদ্ধারের চেষ্টা চালায়। উদ্ধার হওয়া ব্যক্তিদের বেশিরভাগকেই পার্শ্ববর্তী জাহাজে স্থানান্তর করা হয়। কয়েকজনকে চিকিৎসার জন্য সরাসরি হাসপাতালে পাঠানো হয়।
গ্রীসের মন্ত্রী মিলটিয়াডিস ভারভিটসোটিস বলেন, ‘উদ্ধার অভিযান চালাতে বেগ পেতে হচ্ছে। দৃশ্যমানতা খুবই কম এবং আবহাওয়ার অবস্থা খুবই খারাপ। তবে এখানে বেশ কয়েকটি উদ্ধারকারী জাহাজ আছে। ফলে শিগগিরই আটকে পড়াদের উদ্ধারের ব্যাপারে আমরা আশাবাদী।’
তিনি পরবর্তীতে সাংবাদিকদের বলেন, ফেরির আগুন আংশিক নিয়ন্ত্রণে এসেছে।
ফেরিতে আটকা পড়াদের বেশিরভাগই গ্রীসের নাগরিক। এছাড়া ইতালি, তুরস্ক, আলবেনিয়া, জার্মানী ও অন্যান্য দেশের বেশ কয়েকজন নাগরিক রয়েছেন।