ব্রেকিং নিউজ

দুপুর ১২:৪৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফিলিপাইনে বন্যায় ১ জনের মৃত্যু, কয়েক হাজার বাস্তুচ্যুত

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে গ্রীষ্মম-লীয় ঝড় সেনিয়াংয়ের আঘাতে সোমবার একজনের প্রাণহানি ও কয়েক হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। ঝড়ের প্রভাবে ওই অঞ্চলে ঝড়ো বাতাস বইছে ও প্রবল বৃষ্টিপাত দেখা দিয়েছে।
গ্রাম প্রধান ফ্রেড ওলায়ের বলেন, বুতুয়ান নগরীতে ৮০কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ে একটি গাছ উপড়ে এক ব্যক্তিকে আঘাত করলে তিনি মারা যান।
গভর্নর জনি পিমেন্টেল এএফপিকে বলেন, মিন্দানাও দ্বীপের সুরিগাও ডেল সুর প্রদেশে ভোরের আগে ঝড়টি আঘাত হানে। সেখানকার আটটি শহরের ১৩ হাজার ৭৪০ ব্যক্তিকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।
পিমেন্টেল আরো বলেন, ‘গত তিন দিন ধরে একটানা প্রবল বৃষ্টিপাত হচ্ছে।’
তিনি স্থানীয় কর্তৃপক্ষকে ত্রাণ সরবরাহের জন্য অতিরিক্ত অর্থ সংগ্রহের জন্য প্রদেশটিতে ‘দুর্যোগ পরিস্থিতি’ ঘোষণা করেছেন।
নদীগুলোর পানি বৃদ্ধি পেতে থাকায় আরো বেশি সংখ্যক লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হতে পারে।
ঝড়ে গাছপালা উপড়ে গেছে এবং বস্তি এলাকার বেশ কিছু বাড়ির ছাদ উড়ে গেছে বলে তিনি জানান।
এর আগে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সেনিয়াংয়ের প্রভাবে এর ৩০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বৃষ্টিপাত হতে পারে। ঝড়টির গতিবেগ ঘন্টায় ৮০ কিলোমিটার। এটি ঘন্টায় ১১কিলোমিটার বেগে পশ্চিমে অগ্রসর হচ্ছে। আগামী দুই দিনে এটি ফিলিপাইনের মধ্যাঞ্চল অতিক্রম করবে। ম্যানিলা বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বৈরী আবহাওয়ার কারণে সোমবার রাজধানী থেকে ওই অঞ্চলে ৩২টি অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে।
প্রাদেশিক দুর্যোগ কর্মকর্তা এর্মা সুইয়ো বলেন, আগুসান ডিল নোর্টের হ্রদ ও নদীর তীরে অবস্থিত জনপদের আরো কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।
পুলিশ জানায়, সমুদ্র বন্দরে কয়েক জন লোক আটকা পড়েছে।