শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

রাত ১:০৬ ঢাকা, রবিবার  ১৬ই ডিসেম্বর ২০১৮ ইং

ফতোয়া: ‘জঙ্গিবাদ কোরআন ও হাদিসের আলোকে হারাম’

ধর্মের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদকে হারাম ঘোষণা করে দেশের ১ লাখ ১ হাজার ৫২৪ জন মুফতি ও আলেম স্বাক্ষরিত জঙ্গি বিরোধী ফতোয়া জারি করেছে জমিয়তে ওলামায়ে ইসলাম।

ওই ফতোয়ায় স্বাক্ষরকারী প্রখ্যাত আলেমদের মধ্যে রয়েছেন- হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী, শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী, মুফতি আবদুল হালিম বোখারী, মুফতি মনসুরুল হক, আল্লামা সুলান জওক নদভী, আল্লামা আবদুর রহমান হাফেজ্জী, আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ প্রমুখ।

শনিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ ফতোয়া জনসম্মুখে প্রকাশ করেন এক লাখ আলেম, মুফতি ও ইমামদের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির আহবায়ক ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, কতিপয় দুষ্কৃতকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কুরআন ও হাদীসের অপব্যাখ্যা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতংক ছড়াচ্ছে। মানুষের চোখে ইসলামকে একটা বর্বর নিষ্ঠুর ও সন্ত্রাসী ধর্মরূপে চিত্রিত করছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তির শিকার হচ্ছেন।

এ অবস্থায় সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলাম ও মুসলমানদের কঠিন অবস্থান তুলে ধরার  জন্য এক লাখ দেশ বরেণ্য আলেম, মুফতি ও ইমামগণের দস্তখতসহ ফতোয়া সংগ্রহ করে তা প্রকাশ করা হয়েছে বলে জানান ফরীদ উদ্দীন।

তিনি আরও জানান, মূল ফতোয়ায় সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে কোরআন ও হাদিসের আলোকে হারাম বলা হয়েছে। এছাড়া জঙ্গিবাদের বিরুদ্ধে দারুল উলুম দেওবন্দ, মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা, ইসলামিক রিসার্চ সেন্টার, চরমোনাই জামিয়া রশিদিয়া ইসলামিয়া, শায়খ জাকারিয়া রিসার্চ সেন্টার ও জামিয়াতুল আসআদ  মাদরাসার ফতোয়াও এর সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জঙ্গিবাদ বিরোধী ফতোয়ায় ১ লাখ ১ হাজার ৮৫০ জন মুফতি ও আলেম স্বাক্ষর করেন। এর মধ্যে ৯ হাজার ৩২০ জন নারী এবং ৯২ হাজার ৫৩০ পুরুষ।

সংবাদ সম্মেলনে এক লাখ আলেম, মুফতি ও ইমামগণের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির সদস্য সচিব আবদুর রহিম কাসেমী, যুগ্ম সদস্য সচিব সদরুদ্দীন মাকুনুন, সদস্য আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী, হোসাইন আহমদ প্রমুখ আলেম উপস্থিত ছিলেন।