Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:১৮ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

‘প্রয়োজনে জঙ্গিদের বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে’

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রয়োজনে দ্রুত বিচার ট্রাইব্যুনালে জঙ্গিদের বিচার করা হবে।

মন্ত্রী আজ রোববার দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সরকারি শিশু পরিবারে পরিবেশিত খাবার পরিদর্শন শেষে সাংবাদিকদেরকে এ কথা জানান।

তিনি বলেন, জঙ্গি ও জঙ্গিবাদীদের বিচারের জন্য বাংলাদেশে যথেষ্ট আইন আছে। তাদের বিচারের জন্য নতুন কোনো আইন প্রণয়নের প্রয়োজন হবে না।

তিনি জানান, যারা এসব অপরাধে অপরাধী তাদেরকে দেশে বিদ্যমান আইন যেমন সন্ত্রাস বিরোধী আইন, বিশেষ ক্ষমতা আইন এবং পেনাল কোড অনুযায়ী বিচার করা হবে। জঙ্গিদের বিচারের ব্যাপারে বিশেষ ব্যবস্থা হিসেবে দ্রুত বিচার ট্রাইবুনালে বিচার করা হবে বলেও তিনি জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কানাডায় ও যুক্তরাষ্ট্রে পলাতক খুনীদের ফিরিয়ে আনার অগ্রগতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কানাডার আইন অনুসারে ফাঁসির দ-প্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা বাংলাদেশকে সাজা কমানোর বিষয়ে বলেছিলো। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে সরকারের পক্ষ থেকে কানাডাকে জানানো হয়েছে। এখন তাদের সঙ্গে আলোচনা চলছে।

যুক্তরাষ্ট্রে পলাতক আর এম রাশেদ চৌধুরীর বিষয়ে মন্ত্রী বলেন, তাকে ফিরিয়ে আনার বিষয়েও আলোচনা চলছে।

এছাড়া আজ সচিবালয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার দায়ে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্তদের ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকরের আইনী প্রক্রিয়া চলছে। বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকর না করা পর্যন্ত এ চেষ্টা অব্যাহত থাকবে।

এ সময় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, যুগ্ম-সচিব গোলাম সারোয়ারসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

FOLLOW US: