Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৮:৫৯ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংগৃহীত পুরাতন ছবি।

প্রেসিডেন্ট ট্রাম্পের অ্যাকশন শুরু

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টা পরেই অ্যাকশন শুরু করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ওবামা প্রশাসনের দেয়া সকল নতুন নির্বাহী আদেশ এবং কার্যকরে জন্য অনুমতি দেয়া নির্বাহী আদেশগুলো স্থগিত করেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। শুক্রবার দায়িত্ব নেয়া নতুন প্রশাসন জানিয়েছে, ওবামা প্রশাসনের ইস্যু করা এই নির্বাহী আদেশগুলো পর্যালোচনা শেষে অনুমোদন দেয়া হবে।

শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর প্রথম অফিসে এসে যে দুটি নির্বাহী আদেশে ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেন তার একটি ছিল ‘ওবামাকেয়ার’ নামে পরিচিত স্বাস্থ্য আইনের ওপর স্থগিতাদেশ প্রদান এবং ওবামা প্রশাসনের দেয়া নতুন নির্বাহী আদেশগুলোর ওপর স্থগিতাদেশ প্রদান।

সিএনএন তার প্রতিবেদনে জানায়, এটি ক্ষমতায় আসা ভিন্ন দলের প্রেসিডেন্টের ক্ষেত্রে এবারই প্রথম ঘটল। আর এ ধরণের সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্টের কাছে কাম্য নয় বলেও জানায় তারা।

সেখানে আরো বলা হয়, এই নির্বাহী আদেশের মাধ্যমে ওবামা প্রশাসনের শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে নেয়া বেশ কিছু কার্যক্রম স্থগিত হয়ে যাবে। সেই সঙ্গে আরো সহজ হবে ট্রাম্পের কাজ বাস্তবায়নের পথ। ব্যবসায়ীদের স্বার্থে ট্রাম্প ও রিপাবলিকানদের বেশ কিছু সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত করে সিএনএন জানায়, ট্রাম্প তার নির্বাচনী ওয়াদা পূরণের ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে যাবেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নির্বাহী ব্যবস্থা অনুসারে কার্যকর হওয়া ওবামা প্রশাসনের নির্বাহী কার্যক্রম বন্ধের জন্য ট্রাম্পের এই স্থগিতাদেশই যথেষ্ট নয়। এর জন্য সিনেটের সহায়তা প্রয়োজন। তবে যেই আদেশগুলো এখনো কার্যকর হয়নি তা বাতিল করতে পারেন ট্রাম্প।

অন্যদিকে ট্রাম্প যদি ওবামা প্রশাসনের কার্যকর হওয়া নির্বাহী আদেশগুলো বন্ধ করার জন্য সিনেটের অনুমোদন পায় এবং সে এই ক্ষমতা ব্যবহার করে, তাহলে ৮ বছর আগে ওবামার নেয়া পদক্ষেপগুলো থেকেই তাকে আবারো কাজ শুরু করতে হবে। সিএনএন।