Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:৫৩ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

প্রাথমিক সমাপনী ও জেএসসি-জেডিসি’র ফল আজ

একযোগে পিএসসি এবং জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। একই সঙ্গে আগামী শিক্ষাবর্ষের নতুন বই উৎসবেরও উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে ফল প্রকাশ ও বই উৎসবের উদ্বোধন করবেন। আজ সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দিয়ে এর প্রতীকী প্রকাশ করা হবে। দুপুরের পর তা ওয়েবসাইটে  উন্মুক্ত এবং স্ব স্ব প্রতিষ্ঠান নিজস্ব ই-মেইলে এ ফলাফল প্রেরণের মাধ্যমে প্রকাশ করা হবে। প্রায় ৫২ লাখ শিক্ষার্থী মাত্র একমাস (গত নভেম্বরে) আগে এ পরীক্ষায় অংশ নিয়েছিল।
সকাল ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্‌রাসা স্তরে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। পরে দুপুর সাড়ে ১২টায় পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এডভোকেট মো. মোস্তাফিজুর রহমান ফিজার পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর (পিএসসি) ফলাফল প্রকাশ করবেন।
প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ফল স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও প্রাথমিক শিক্ষা অদিধপ্তরের (ডিপিই’র) ওয়েবসাইট এবং মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে ফলাফল জানা যাবে। দেশের বৃহৎ এ পাবলিক পরীক্ষায় প্রাথমিকের ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন এবং ইবতেদায়ীতে তিন লাখ ৫ হাজার ৭২১ জন শিশু অংশগ্রহণ করেছিল। আর অষ্টম শ্রেণী পড়ুয়া প্রায় ২১ লাখ শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৪৩৩ জন। সব মিলে ৫১ লাখ ৮৫ হাজার ২৯৩ জন শিক্ষার্থী এ ফলাফলের জন্য অপেক্ষায় রয়েছে।
শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর যৌথভাবে (প্রাথমিক ও মাধ্যমিক স্তরের) নতুন বছরের বই উৎসব পালন করা হবে। আজ ফল প্রকাশ অনুষ্ঠানেই বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রতীকীভাবে প্রাথমিকে এবং মাধ্যমিকের কিছু শিশু শিক্ষার্থীর হাতে নতুন শিক্ষাবর্ষের বই তুলে দেবেন। বই উৎসবের মূল অনুষ্ঠান হবে ১লা জানুয়ারি। এদিন সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে। দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, মাদ্‌রাসায় এ উৎসব পালিত হবে। সকাল দশটায় কেন্দ্রীয়ভাবে রাজধানীর মতিঝিল সরকারি বালক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে।