Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:৪৯ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

প্রাকৃতিক দুর্যোগে প্রচার ও জনসচেতনতা ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে : রাষ্ট্রপতি

presi30-11

দুর্যোগ মোকাবেলায় প্রশিক্ষিত জনশক্তি ও স্বেচ্ছাসেবী গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বলেছেন, প্রচার ও জনসচেতনতা বৃদ্ধি প্রাকৃতিক দুর্যোগে অধিক ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সহায়তা করতে পারে।
বাংলাদেশে অধিকাংশ শহুরে অবকাঠামো ভূমিকম্প সহনীয় নয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ ধরনের পরিস্থিতিতে উদ্ধার অভিযানের বিষয়টি বিবেচনায় এনে এবং পাশাপাশি যে কোন প্রাকৃতিক দুর্যোগের সময় জনগণের তাৎক্ষণিক করণীয় সম্পর্কে তাদেরকে অবহিত করতে হবে।
আজ রাজধানীতে ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভূমিকা’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
নেপালে সাম্প্রতিক ভূমিকম্পের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, কম্পনের কারণে এ অঞ্চলে ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশকে এর ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের অন্যতম প্রাকৃতিক দুর্যোগপ্রবণ রাষ্ট্র হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ১৯৭০ এবং ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে এদেশের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
তিনি বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগসমূহ বিশ্বব্যাপী জনগণের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে এবং পরিবেশকে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রতিক্রিয়া থেকে রক্ষার বিষয়টিকে প্যারিসে অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সম্মেলনে গুরুত্ব দেয়া হবে।
জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় এলাকা পানির নিচে তলিয়ে যাবে- পরিবেশ বিজ্ঞানীদের এ ধরনের পর্যবেক্ষণের কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, এর ফলে কোটি কোটি মানুষ গৃহহীন ও উদ্বাস্তু হবে। পাশাপাশি ঘূর্ণিঝড়, বন্যা এবং খরার প্রকোপ বাড়বে বলেও তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, ‘এই পরিস্থিতিতে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধির সম্ভাবনা খুবই প্রবল’ এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিসহ সকলকে এরকম পরিস্থিতি বিবেচনায় নিয়ে আগাম পরিকল্পনা প্রণয়নের জন্য আহ্বান জানান।
রাষ্ট্রপতি ‘বিআরসিএস’-এর কার্যক্রমের প্রশংসা করে বলেন, প্রতিষ্ঠার পর থেকে দুর্গত জনগণের কাছে মানবিক সাহায্য পৌঁছানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তিনি আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্ট ফেডারেশনকে জরুরি সময়ে বাংলাদেশের দুর্গত জনগণের প্রতি সমর্থন ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।
তিনি বলেন, ‘আমি আশা করি আন্তর্জাতিক মানবিক সংগঠনগুলো আগামী দিনগুলোতেও আমাদের জনগণের প্রতি তাদের সহায়তা অব্যাহত রাখবে।’
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিআরসিএস এবং আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্ট ফেডারেশনের যৌথ আয়োজনে এ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বিআরসিএস-এর চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, ভাইস চেয়ারম্যান ডা. হাবিবে মিল্লাত এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল।

FOLLOW US: