ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:০১ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রবাসে ২৯ জন বাংলাদেশির মৃত্যুদণ্ড রহিত হচ্ছে

হত্যাজনিত অপরাধের কারণে সৌদি আরব, দুবাইসহ মোট ৬টি দেশে মোট ৫০ জন বাংলাদেশি কর্মীকে সংশ্লিষ্ট দেশের আদালত কর্তৃক মৃত্যৃদণ্ডে দণ্ডিত করা হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫০ বাঙালির মধ্যে ২৯ জন কর্মীর মৃত্যুদণ্ড রহিত করার সমঝোতা হয়েছে। ইতিমধ্যে তাদের ক্ষমাপত্র সংশ্লিষ্ট দূতাবাসগুলোতে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এতথ্য জানান। স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, হত্যাজনিত অপরাধে সৌদি আরবে ১২ জন, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ২৩ জন, আবুধাবীতে ১ জন, কুয়েতে ১২ জন এবং বাহরাইন ও সিঙ্গাপুরে একজন করে মোট ৫০ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

তিনি জানান, মৃত্যুদনণ্ডপ্রাপ্তদের মুক্তকরণের লক্ষ্যে ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের তত্ত্বাবধানে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে নিহত ও অভিযুক্ত উভয় পরিবারের মধ্যে সমঝোতার উদ্যেগ গ্রহণ করা হয়। ইতোমধ্যে ২৯ জনের মৃত্যুদণ্ড রহিত করা হয়েছে।

মন্ত্রী জানান, মৃত্যুদণ্ড রহিতকারীদের তালিকায় দুবাইয়ের ২৩ জনের মধ্যে ১৯ জন এবং কুয়েতের ১২ জনের মধ্যে ১০ জন রয়েছে। এই ২৯ জনের ২১ জন কর্মীর মৃত্যুদণ্ড সংশ্লিষ্ট আদালত কর্তৃক রহিত করা হয়। বাকি আটজন কর্মীর রায় অপেক্ষমান। এ ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত সকল কর্মীকে মৃত্যুদণ্ড থেকে রক্ষায় সমঝোতার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি দূতাবাসের মাধ্যমে আইনগত সহায়তা দেওয়া হচ্ছে।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন