Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:১৮ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের স্বরাষ্ট্র সচিবের সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলে আন্তঃসীমান্ত যোগাযোগ ত্বরান্বিতকরণে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্র সচিবের মধ্যকার সাফল্যজনক বৈঠকে সন্তোষ প্রকাশ করেছেন।
আজ গণভবনে ভারতের সফররত স্বরাষ্ট্র সচিব রাজিব মেহরিশি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি অন্যান্য ক্ষেত্রেও ভারত-বাংলাদেশ সহযোগিতা জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী দু’দেশের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের সফল বৈঠকে সন্তোষ প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী বাংলা বান্ধা স্থলবন্দর দিয়ে পরিবহণের ধীর গতির প্রতি ভারতের স্বরাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষণ করেন। এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার ব্যাপারে ভারতের স্বরাষ্ট্র সচিব আশ্বাস দেন।
ভারতের স্বরাষ্ট্র সচিব তার বাংলাদেশ সফরের বিশেষ করে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের বিষয়ে তার অভিজ্ঞতা প্রধানমন্ত্রীর সঙ্গে বিনিময় করেন। তিনি বলেন, এ জাদুঘর ইতিহাসের একটি প্রতীক।
শেখ হাসিনা এই বাড়িতে বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর স্মৃতি তুলে ধরে বলেন, তিনি (বঙ্গবন্ধু) এই বাড়ি থেকেই জাতিকে স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পরও তিনি এই বাড়িতেই বসবাস করেছেন।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ পরবর্তী সরকারগুলো এই সড়কের ঠিকানা পরিবর্তনের অপচেষ্টা চালিয়ে ছিল। কিন্তু বাংলাদেশের জনগণ এটিকে ধানমন্ডি ৩২ নম্বর সড়ক হিসেবেই জানে।
প্রেস সচিব বলেন, সাক্ষাৎকালে ভারতের স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বাংলাদেশে সেদেশের হাইকমিশনার পঙ্কজ সরণও ছিলেন। হাইকমিশনার গতকাল নয়াদিল্লীতে পানি নিয়ে ভারত ও বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রীর সফল বৈঠক সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।
পঙ্কজ সরণ প্রধানমন্ত্রীকে আরো জানান, বিলুপ্ত ছিটমহলের প্রথম দলটিকে আগামীকাল বাংলাদেশ থেকে ভারতে স্থানান্তর করা হবে।
হাইকমিশনার সম্প্রতি লন্ডন সফরকালে যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য টিউলিপ সিদ্দিকী ও তার স্বামীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক সম্পর্কেও শেখ হাসিনাকে অবহিত করেন।
এ সময়ে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং স্বরাষ্ট্র সচিব এম মোজাম্মেল হক খান উপস্থিত ছিলেন।