ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩১ ঢাকা, রবিবার  ২২শে এপ্রিল ২০১৮ ইং

বাসস'র উদাসীনতা

প্রধানমন্ত্রীর সংবাদ পরিবেশনেও বাসস’র উদাসীনতা

॥ সম্পাদক, মোঃ বজলুল করিম ॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোনারগাঁও হোটেলে দ্বিতীয় ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭’র উদ্বোধন করেছেন। প্রধানমন্ত্রীর এতদ্ সংক্রান্ত সংবাদটি প্রকাশ করেছে সরকারি সংবাদ সংস্থা বাসস।

বাসস’র ওই প্রকাশিত সংবাদটির মোট শব্দের তিন ভাগের অন্তত দুই ভাগ শব্দই বানানের ভুলে ভরা। সংবাদটি আজ দুপুরে প্রকাশিত হলে এই ভুলের বিষয়টি ৩টা ১৪ ঘটিকায় শীর্ষ মিডিয়ার নজরে আসে কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত ১১টা ৪৫ ঘটিকা) ভুলের কোনপ্রকার সংশোধন করা হয়নি। সংবাদ প্রকাশের আগে-পরে মনিটরিং করার মতো লোক কি বাসসের নেই!  খোদ প্রধানমন্ত্রীর সংবাদ যথাযথ গুরুত্ব/মনিটরিং করে প্রকাশ না করার কথা কল্পনাও কি করা যায় !! বানান ভুল ২/১টা হতেই পারে তাই বলে সীমাহীন? প্রায় ৯ ঘন্টা অতিবাহিত হলেও ভুলের সংশোধন করবেনা? এতটা দায়িত্বজ্ঞানহীনতা বিপদজনক।

নিম্নে ভুলগুলো লাল চিহ্ন দিয়ে তুলে ধরা হল:

প্রধানমন্ত্রীর সংবাদের পরিবেশনের প্রতি যদি বাসস’র এ ধরণের উদাসীনতা থাকে তাহলে সেটা সরকারের জন্য বড় ধরণের ঝুঁকির বিষয়। কারণ মনিটরিং এর অভাবে যদি আজকের বানান ভুলের মতো করে কখনো ভুল তথ্য সম্বলিত কোন সংবাদ প্রকাশিত হয়ে যায় আর তা যদি এই সামাজিক যোগাযোগের যুগে ছড়িয়ে যায় তবে সরকার ও সরকারি দল বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যাওয়ার আশংকা থেকেই যায়। আর বাসস সরকারি প্রতিষ্ঠান বলে এ ধরণের ঘটনা ঘটে গেলে সেটাকে মানুষ সহজে গ্রহণ/বিশ্বাস করবে। বিরোধীরাও কাজে লাগাতে চেষ্টা করবে।

বাসস যদি এর পরেও সতর্কতার সাথে সংবাদ প্রকাশ না করে তার খেসারত যেকোনো সময় সরকারকে দেয়া লাগতেই পারে।