Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৩:০০ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

‘প্রথম হজ-ফ্লাইটের ঢাকা ত্যাগ’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (বিজি-১০১১) ৪০১ জন হজযাত্রী নিয়ে আজ সকাল ৮টা ৫ মিনিটের দিকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন প্রথম হজ ফ্লাইটের উদ্বোধন করেন। এসময় প্রথম ব্যাচের হজযাত্রীদের বিদায় জানাতে ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে উপস্থিত ছিলেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) খান মুশাররফ হোসেন বাসসকে বলেন, আজ (বৃহস্পতিবার) নির্ধারিত ফ্লাইট ছাড়াও দুইটি ফ্লাইট হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।

এরমধ্যে হজ ফ্লাইট (বিজি-৩০১১) ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে বিকেল ৫টায় ঢাকা ত্যাগের কথা রয়েছে। সিডিউল হজ ফ্লাইট (বিজি-০০৩৫) ৪১৯ জন হজযাত্রী নিয়ে সকাল ১১টা ৫৯ মিনিটে ঢাকা ত্যাগ করেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সুষ্ঠুভাবে হজ ফ্লাইট পরিচালনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন লিমিটেড (বিবিএএল) সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রয়োজন অনুযায়ী চট্টগ্রাম ও সিলেট থেকেও হজফ্লাইট পরিচালনা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার আশকোনা হজ ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম উদ্বোধন করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন মোট ১,০১,৭৫৮ হজযাত্রীর মধ্যে ৫১,০০০ হজযাত্রী পরিবহন করবে।

বিমানের ১৪৪টি ফ্লাইট এবং ৩২টি সিডিউল ফ্লাইট ৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা থেকে জেদ্দা হজযাত্রী পরিবহন করবে। অপরদিকে ১০৮টি ডেডিকেটেট ফ্লাইট ও ২৯টি সিডিউল ফ্লাইট ১৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সৌদি আরব থেকে হাজীদের ঢাকায় নিয়ে আসবে।

হজযাত্রীদের জন্য বিমান ইকোনমি ক্লাসে ঢাকা-জেদ্দা-ঢাকা ভাড়া নির্ধারণ করেছে ১,৪৭৫ মার্কিন ডলার এবং বিজনেস ক্লাসের ভাড়া ২,৪৭৫ মার্কিন ডলার।

মোট ১,০১,৭৫৮ বাংলাদেশী হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫,২০০ জন হজযাত্রী হজ পালন করবেন।

এ বছর হজযাত্রীদের হজ প্যাকেজ নির্ধারণ করা হয় ৩০৪,৯০৩ টাকা যা আগের বছরের চেয়ে ৮,৬৯৭ টাকা বেশী।