Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:২৮ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

প্রথম বছরেই পদ্মা সেতুর খরচের চেয়ে বেশি রিটার্ন উঠে আসবে

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর ব্যয় বাড়লেও প্রথম বছরে ব্যয়ের চেয়ে আট হাজার কোটি টাকার বেশি রিটার্ন আসবে। পদ্মা সেতুতে বাস ও ট্রেন চলাচল একই দিনে উদ্বোধন করা সম্ভব হবে বলেও আশা করছেন তিনি।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর সেতু ভবনে সেতু কর্তৃপক্ষের বোর্ড সভা শেষে সেতুমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় রেলমন্ত্রী মুজিবুল হক উপস্থিত ছিলেন। ওবায়দুল কাদের বলেন, ২০১৮ সালে পদ্মা সেতু চালু হবে। সেই সঙ্গে মাওয়া অংশে রেল সেতুর কাজও চলমান থাকবে। বাস ও রেলসেতু একই দিন উদ্বোধন হয়ে যাবে। সেতুর ব্যয়বৃদ্ধি প্রসঙ্গে তিনি জানান, ডলার কনভার্সন রেট ৬৯ টাকা থেকে বেড়ে ৭৮ টাকা হয়েছে। ২০১০ সালের ডিপিপি করার সময় পূর্ণাঙ্গ নকশা শেষ হয়নি। আবার কন্ট্রাক্ট অ্যাওয়ার্ড করতে চার বছরের বেশি সময় পার হয়েছে। অধিগ্রহণ করতে হয়েছে ৫০০ একর জমি। মাওয়া প্রান্তে ১.৩ কিলোমিটার জমি অধিগ্রহণ করতে হয়েছে নদী শাসনের জন্য। উভয় পাড়ে ফেরিঘাট স্থানান্তরের জন্য সড়ক প্রশস্তকরণের কাজ করতে হচ্ছে। এজন্য ব্যয় বেড়েছে।

সেতুমন্ত্রী জানান, ডিপিপি হওয়ার সময় সম্ভাব্য ব্যয় ধরা হয়েছিল। পূর্ণাঙ্গ নকশা নিশ্চিত হওয়ার পর এসব কারণে ব্যয় বেড়েছে। এ নিয়ে উদ্বেগের কারণ নেই। প্রথম বছরেই ব্যয়ের চেয়ে বেশি অর্থ ফেরত আসবে। তিনি জানান, যমুনা রিসোর্ট রক্ষণাবেক্ষণের দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। যমুনা রেলওয়ে ব্রিজ নির্মাণে প্রয়োজনীয় জমি দিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ ও রেলওয়ের মধ্যে সমঝোতা স্মারকের সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার একনেক বৈঠকে পদ্মা সেতু প্রকল্পের জন্য অতিরিক্ত ৮ হাজার কোটি টাকা বাড়তি বরাদ্দ অনুমোদন দেয়া হয়। এর ফলে ৬ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ এই সেতুর মোট নির্মাণ ব্যয় বেড়ে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকায় দাঁড়িয়েছে।