Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:৪৮ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘প্রতিবন্ধীদের পেছনে ফেলে নয়, সাথে নিয়েই এগিয়ে যেতে হবে’- প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের পেছনে ফেলে নয়, তাদের সাথে নিয়েই উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে।

এক্ষেত্রে তিনি সমাজের সচেতন মানুষ, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সরকারি সংস্থা ও বেসরকারি সংগঠনকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

তিনি আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এ আহবান জানান।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ৩ ডিসেম্বর ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ লক্ষ্য অর্জন করি’।

দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবার এবং তাদের নিয়ে কর্মরত সংস্থা ও সংগঠনসমূহকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বাণীতে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও যোগাযোগ, প্রশিক্ষণ ও কর্মসংস্থান, সামাজিক সেবাসমূহ এবং অন্যান্য সকল ক্ষেত্রে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে একদিকে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাসমূহ পূরণ যেমন সম্ভব তেমনি বাংলাদেশের উন্নয়নের ধারা আরও গতিময় হবে।

তিনি বলেন, এই ভিন্ন মানববৈচিত্র্যের অধিকারী জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রার সার্বিক সাফল্য অর্জন করা সম্ভব নয়। তারাও যে রাষ্ট্রের একটি অবিচ্ছেদ্য অংশ তা নিশ্চিত করা হবে।

প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের দেশের সম্পদে পরিণত করতে তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ইত্যাদি উন্নয়নে আওয়ামী লীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, যেকোন অর্থপূর্ণ কার্যক্রমে তাদের সর্বোচ্চ সামর্থ্যকে সম্পৃক্ত করার এই প্রক্রিয়া আমাদের উন্নয়নের অগ্রযাত্রায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।’

প্রধানমন্ত্রী ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।