ব্রেকিং নিউজ

সকাল ৯:৪৬ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রতিবন্ধীদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত ও একীভূত করতে হবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের পিছনে ফেলে রেখে উন্নয়নের পথে এগিয়ে যাওয়া সম্ভব নয়।
প্রতিবন্ধী ব্যক্তিগণ সমাজের অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে তিনি বলেন, তাদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে দেশের উন্নয়নের মূল স্রোতধারায় তাদেরকে সম্পৃক্ত ও একীভূত করতে হবে।
আগামীকাল ২৪তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৭তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।
২৪তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের এবারের প্রতিপাদ্য ‘একীভূতকরণ : সক্ষমতার ভিত্তিতে সকল প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ সময়োপযোগী হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, তাদের সকল সুযোগ-সুবিধা দিয়ে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে উন্নত প্রযুক্তি ব্যবহার, উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিগণ নিজেদের দক্ষ ও যোগ্য করে তুলতে পারবেন। ফলে তারা দেশের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবেন বলেও তিনি উল্লেখ করেন।
প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সরকারের গৃহিত বিভিন্ন পদক্ষেপের কথা জানিয়ে রাষ্ট্রপতি বলেন, তাদের সক্ষমতাকে কাজে লাগানোর মাধ্যমেই আমরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারবো।
তিনি সমাজের সচেতন মানুষ, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে প্রতিবন্ধীদের কল্যাণে একসঙ্গে কাজ করারও আহ্বান জানান।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে জেনে তিনি আনন্দিত উল্লেখ করে দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবার এবং তাদের নিয়ে কর্মরত সংস্থা-সংগঠনসমূহকে শুভেচ্ছা জানান। সেই সঙ্গে দিবসটি উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।