ব্রেকিং নিউজ

রাত ৪:০৪ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

প্রতিবন্ধীকে কোন রকম হেলা না করে সহযোগিতা করতে হবে -সায়মা

গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা হোসেন পুতুল বলেছেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধীকে কোন রকম হেলা না করে তাকে সহযোগিতা করতে হবে। প্রতিবন্ধীদের পুনর্বাসনে বিত্তবান-হৃদয়বান বিশ্ববাসীর প্রতি তিনি উদাত্ত আহ্বান জানিয়েছেন।
তিনি বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে গতকাল নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরের কনফারেন্স রুমে ‘মেন্টাল ওয়েলবিয়িং, ডিজএ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট : টুয়ার্ড অ্যাকসেসিবল অ্যান্ড ইনক্লুসিভ সাসটেনেইবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্যানেল আলোচক হিসাবে বক্তৃতাকালে এ আহ্বান জানান।
নিউইয়র্কের জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে আজ এখানে প্রাপ্ত এক বার্তায় এ কথা বলা হয়।
প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় -একথা উল্লেখ করে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন পুতুল বলেন, তারা আমাদেরই সন্তান। তাদের অবহেলার দৃষ্টিতে দেখার কোন সুযোগ নেই।
সায়মা হোসেন পুতুল বলেন, প্রতিবন্ধীদের সাধারণ মানুষের মত বাঁচার অধিকার রয়েছে। তাদের সমস্যা দূরীকরণে পারিবারিক পর্যায় থেকে শুরু করে আন্তর্জাতিক মহলের বিশেষ মনোযোগই মূল হাতিয়ার।
অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেনসহ বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ছাড়াও কূটনীতিকগণ উপস্থিত ছিলেন।
সেমিনারে সায়মা হোসেন পুতুল প্রতিবন্ধীদের পুনর্বাসনে বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী ও অসামর্থবানদের পুনর্বাসনে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশাসন নানা পদক্ষেপ নিয়েছে। তারমধ্যে এই প্রতিবন্ধীদের চিহ্নিতকরণ, তাদের কাউন্সিলিং প্রদান, তাদের জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করা ও কর্মসংস্থানের ব্যবস্থা করাসহ নানা পদক্ষেপ রয়েছে।
অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন জাতিসংঘের ‘সেক্রেটারিয়েট ফর দি কনভেনশান অন দি রাইটস অব পারসনস উইথ ডিজএ্যাবিলিটিজ’ এর চীফ আকিকো ইটো। অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন আর্জেন্টিনার স্থায়ী প্রতিনিধি মারিয়া ক্রিস্টিনা পার্সেভাল, জাতিসংঘ গ্লোবাল হেলথের কো-অর্ডিনেটর ড. আটসুরো সুটসুমী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী ড. মার্ক ভেন ওমেরেন, মেলবোর্ন ইউনিভার্সিটির অধ্যাপক হেরি মিনাজ, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি রিসার্স ইন্সস্টিটিউটের ড. কামাল লেমিচেনি, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর রিসার্স এন্ড এডুকেশন অন ডিপ্রেশান এর কেথরিন গুয়েটজকি ও টোকিও বিশ্ব ব্যাংক লার্নিং সেন্টারের ড. তাকাশি ইজুটসু। অনুষ্ঠানে সায়মা হোসেন পুতুল উপস্থিত সুধীজনের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় সঞ্চালক আকিকো ইটো অটিজম আন্দোলনে সায়মা হোসেনের কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন