Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:৩৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

মুস্তাফা কামাল
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, ফাইল ফটো

‘প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি ৭.১১ শতাংশ অর্জিত’

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনে রেকর্ড সৃষ্টি হয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাবে গত ২০১৫-১৬ অর্থবছরে দেশে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ। এর আগে প্রাথমিক হিসাবে বলা হয়েছিল ৭ দশমিক শূন্যে ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। চূড়ান্ত হিসাবে প্রবৃদ্ধি প্রাথমিক হিসাবকে ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এ তথ্য জানান।

তিনি বলেন, চূড়ান্ত হিসাবে গত অর্থবছরে ৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। উচ্চহারে এই প্রবৃদ্ধি অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী বিশেষ করে বেসরকারিখাতকে ধন্যবাদ জানিয়েছেন। প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে দেশের সব মানুষের অবদান রয়েছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন বলে তিনি জানান।

বিবিএসের হিসাবে গত অর্থবছরে দেশে এ যাবৎ কালের মধ্যে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

উল্লেখ্য, ২০১৪-১৬ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬ দশমিকক ৫৫ এবং ২০১৩-১৪ অর্থবছরে অর্জিত হয় ৬ দশমিক শূন্য ৬ শতাংশ।

মুস্তাফা কামাল বলেন, বর্তমানে বিশ্বে যে সকল দেশ ৬ শতাংশের ওপরে প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে, বাংলাদেশ এর অন্যতম। এই উচ্চ প্রবৃদ্ধির কারণে বাংলাদেশে দেশী-বিদেশী বিনিয়োগ বাড়ছে। গত অর্থবছরে দেশে বিদেশী বিনিয়োগ ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে বলে তিনি জানান।

আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ অর্জন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে, গত অর্থবছরে দেশে মাথাপিছু আয় দাঁড়িয়েছে এক হাজার ৪৬৫ মার্কিন ডলার যা প্রাথমিক হিসাবে বলা হয়েছিল এক হাজার ৪৬৬ ডলার। এক্ষেত্রে প্রাথমিক হিসাবের চেয়ে ১ ডলার কম হয়েছে।

মন্ত্রী বলেন, ‘ডলারের দামের সঙ্গে তার তথ্যের গড়মিলে মাথাপিছু আয় এক ডলার কম হয়েছে। আমরা হিসাব করেছিলাম প্রতি ডলারের দাম ৭৮ টাকা ১৫ পয়সা ধরে। সেটি পরবর্তীতে ৭৮ টাকা ২৭ পয়সা হয়েছে। এ কারণে চূড়ান্ত হিসেবে মাথাপিছু আয় প্রাথমিক হিসাবের তুলনায় এক ডলার কম হয়েছে।’

বিগত ২০১৫-১৬ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৭৩ হাজার ২৮৬ কোটি ৩৭ লাখ টাকা। যা এর আগের ২০১৪-১৫ অর্থবছরে ছিল এক লাখ ৫১ হাজার ৫৮০ কোটি ২২ হাজার টাকা।

বিবিএসের হিসাবে কৃষিখাতে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৭৯ শতাংশ। শিল্পখাতে ১১ দশমিক শূন্য ৯ এবং সেবাখাতে হয়েছে ৬ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।