মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সংগৃহীত ফাইল ছবি।

প্যারিস জলবায়ু চুক্তি অন্যায্য : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার ‘পরিবেশ রক্ষায় আমেরিকার নেতৃত্ব’ বিষয়ে ভাষণ দেয়ার সময় প্যারিস জলবায়ু চুক্তিকে ‘অন্যায্য, অকার্যকর ও অত্যন্ত ব্যয় বহুল’ বলে আবারো এর সমালোচনা করেছেন। খবর এএফপি’র।

ট্রাম্প ২০১৭ সালের জুনে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।২০১৫ সালে বিশ্বের প্রায় সব দেশের অংশগ্রহণে চুক্তিটি করা হয়। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি সর্বোচ্চ ২ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখাই এই চুক্তির প্রধান লক্ষ্য।

হোয়াইট হাউসে ভাষণ দেয়ার সময় ট্রাম্প বলেন, ‘আমরা নির্মল বাতাস চাই।আমরা টলটলে পানি চাই। এ বিষয়ে আমরা কাজ করছি।’

তার প্রশাসন পরিবেশ সংক্রান্ত আইন সহজ করেছে।গত বছর ট্রাম্প বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ কার্বন নি:সরণ অব্যাহত থাকলে ব্যাপক অর্থনৈতিক ক্ষতির সতর্কতা বিষয়ক তার নিজ সরকারের প্রতিবেদন তিনি বিশ্বাস করেন না।

সোমবার দেয়া ভাষণে ট্রাম্প বলেন, ‘পরিবেশ রক্ষার পাশাপাশি আমাদেরকে আমেরিকার সার্বভৌমত্ব, আমেরিকার সমৃদ্ধি এবং সর্বোপরি মার্কিন নাগরিকের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।’

প্যারিস জলবায়ু চুক্তির সমালোচনা করে এটাকে তিনি আগের বারাক ওবামা প্রশাসনের আওতায় ‘আমেরিকার জ্বালানির ওপর অবিরাম একটি যুদ্ধ’ হিসেবে অভিহিত করেন।

ট্রাম্প জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের ‘মূল পরিকল্পনা’ একেবারে প্রত্যাখান করেন। তার মতে, এ লড়াই বিশ্বকে দূষণ মুক্ত করবে না।’

এক্ষেত্রে ট্রাম্প জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ওপর জোর দেন।