ব্রেকিং নিউজ

সকাল ১০:২৬ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্যারিসে পুলিশী হানায় সন্দেহভাজন দুজন নিহত

ফরাসি নিরাপত্তা বাহিনী প্যারিসে গত সপ্তাহের সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী বলে সন্দেহভাজনদের ধরতে বুধবার একটি ফ্ল্যাটবাড়িতে হানা দেয়।

উত্তরাঞ্চলের শহরতলি সঁদেনির ওই ফ্ল্যাটে সশস্ত্র অভিযান শুরু হয় খুব ভোরে স্থানীয় সময় ভোর চারটা বিশে।

কর্তপক্ষ নিশ্চিত করেছেন একজন মহিলা আত্মঘাতী বোমাহামলাকারী তার কোমরে বাঁধা বিস্ফোরক দিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

সন্দেহভাজন আরেক ব্যক্তির মৃত্যুর খবরও কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানাচ্ছে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে সাত ঘন্টা ধরে চলা এই অভিযান শেষ হয়েছে ।

এই অভিযানের মূল লক্ষ্য ছিল মরক্কান বংশোদ্ভুত বেলজিয়ান নাগরিক আবদেলহামিদ আবাউদকে ধরা- যে সিরিয়া পালিয়ে গেছে বলে আগে ধারণা করা হচ্ছিল।

সে এখনও পলাতক কিনা সে বিষয়ে নিশ্চিত করে ফরাসি কর্তৃপক্ষ কিছু জানায় নি। তবে প্যারিস হামলার পেছনে মূল পরিকল্পনাকারী বলে সন্দেহভাজন আবদেলহামিত আবাউদ সঁদেনির ওই ফ্ল্যাটবাড়ির ভেতরে রয়েছেন বলে পুলিশের কাছে খবর ছিল।
প্যারিসে শুক্রবার রাতে পরপর চালানো হামলায় ১২৯ জন প্রাণ হারায়।

সঁদেনি এলাকার রু দি লা রিপুবলিক-এর চারপাশের রাস্তা বন্ধ করে এই অভিযান চালানো হয়। শুক্রবার স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়াম যেখানে আত্মঘাতী হামলাকারীরা বোমা বিস্ফোরণ ঘটায় সেটিও এই একই এলাকায়।

সশস্ত্র পুলিশের সঙ্গে অভিযানে যোগ দেয় ট্রাকভর্তি সৈন্যরা। অভিযানের সময় বিস্ফোরণ ও প্রচুর গোলাগুলির শব্দ শোনা গেছে।

‘‘আমি ক্রমাগত বন্দুকের গুলির আওয়াজ শুনছি যেন আতসবাজি ফাটছে- মাঝে মাঝে তা থামছে- তবে অব্যাহত গুলিবর্ষণের আওয়াজ পাচ্ছি।’’ বিবিসিকে বলেন স্থানীয় একজন বাসিন্দা বেনসন হই।

আরেকজন প্রত্যক্ষদর্শী অ্যামিন গুইজানি বার্তা সংস্থা এপিকে বলেছেন তিনি গ্রেনেড এবং স্বয়ংক্রিয় বন্দুকের গুলির আওয়াজ শুনেছেন।

‘‘ওরা এক ঘন্টা ধরে অবিরাম গুলি চালিয়েছে। গ্রেনেড ছুঁড়েছে। কালাশনিকভ ব্যবহার হয়েছে। থামছে আবার পরমূহুর্তেই গুলি চলছে।’’

ফরাসি সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী রু দি লা রিপুবলিকের চারতলার ওই ফ্ল্যাটে অন্তত পাঁচজনকে লক্ষ্য করে এই অভিযান চালানো হয়।

যে মহিলা আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে সে ওই ফ্ল্যাটের ভেতরেই বোমা ফাটিয়ে মারা গেছে বলে প্যারিসের কৌঁসুলি জানাচ্ছেন।

চারজন পুলিশ কর্মকর্তা এই অভিযানের সময় আহত হয়েছে বলে এর আগে জানা গিয়েছিল।

নিরাপত্তা সূত্র থেকে বলা হচ্ছে পর্যবেক্ষণ ভিডিওতে প্যারিসে শুক্রবারের হামলাগুলোয় জড়িত নবম আর এক হামলাকারীর উপস্থিতির কথা তারা এখন জানতে পারছে।

রেস্তোরাঁ ও বারের ওপর যারা হামলা চালিয়েছিল তারা যে গাড়িতে করে ঘটনাস্থলে গিয়েছিল সেই গাড়ির ভেতর তৃতীয় এক ব্যক্তি ছিল বলে ভিডিওতে দেখা গেছে। বিবিসি