ব্রেকিং নিউজ

বিকাল ৪:৩৮ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

পৌর নির্বাচনে মনোনয়ন কর্তৃপক্ষের নাম জানিয়ে দিল দলগুলো

পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নের প্রত্যয়নপত্র দেয়ার ক্ষমতা রাজনৈতিক দলগুলোর কেন্দ্রের হাতে রেখেছে।
অন্তত ১২টি রাজনৈতিক দল মনোনয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম উল্লেখ করে শনিবার নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে।
এতে দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও যুগ্ম-মহাসচিব পর্যায়ের নেতাদের হাতে মনোনয়ন দেয়ার ক্ষমতা রাখা হয়েছে।
শনিবার মনোনয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিদের নাম জমা দেয়ার শেষ দিন নির্ধারিত ছিল।
এ নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রত্যয়নপত্র দেবেন দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলটির সাধারণ সম্পাদক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠি দিয়ে বিষয়টি নির্বাচন কমিশনকে জানিয়েছে।
বিএনপির দলীয় প্রার্থীদের প্রত্যয়নপত্র দেবেন যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া স্বাক্ষরিত একটি চিঠিতে বিষয়টি উল্লেখ করে কমিশনকে জানানো হয়েছে।
জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রত্যয়নপত্র দেবেন দলের চেয়ারম্যান এইচএম এরশাদ। দলটির পক্ষ থেকে ইসিতে এ চিঠি পৌঁছে দেন যুগ্ম-মহাসচিব নুরুল ইসলাম নুরু।
এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টি-জেপির মহাসচিব শেখ শহীদুল ইসলাম, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী, এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মহাসচিব সাইফুল হক নিজ দলের মনোনীত প্রার্থীদের প্রত্যয়ন করবেন।
একইভাবে ইসলামী আন্দোলন বাংলাদেশ, পিডিপি ও বিএনএফও তাদের প্রার্থীদের প্রত্যয়নকারীর নাম জানিয়ে ইসিতে চিঠি দিয়েছে।
বর্তমানে নির্বাচন কমিশনে ৪০টি নিবন্ধিত দল রয়েছে।
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬ পৌরসভায় ভোটগ্রহণ হবে। এতে ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিলের সময় রয়েছে। বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর।