ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪৮ ঢাকা, বৃহস্পতিবার  ১৯শে এপ্রিল ২০১৮ ইং

পোশাক শিল্পের উন্নয়নে দীর্ঘ মেয়াদে দেড় কোটি ডলার সহায়তা দেওয়ার আগ্রহ দেখিয়েছে বেলারুশ

শীর্ষ মিডিয়া ২৫ সেপ্টেম্বর ঃ   শ্রম পরিবেশ নিয়ে চাপের মধ্যে থাকা বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উন্নয়নে দীর্ঘ মেয়াদে দেড় কোটি ডলার সহায়তা দেওয়ার আগ্রহ দেখিয়েছে বেলারুশ।
নিউ ইয়র্কে  গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ইউরোপের দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচ বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাতের উন্নয়নে সহায়তার আগ্রহ দেখান।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বেলারুশের সরকার প্রধানও এই অধিবেশনে যোগ দেবেন।
জাতিসংঘের সদর দপ্তরে দ্বিপাক্ষিক কক্ষে মিয়াসনিকোভিচের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বৈঠকের বিষয়বস্তু সাংবাদিকদের জানান।
তিনি বলেন, “তৈরি পোশাক খাতের উন্নয়নে বেলারুশ বাংলাদেশকে ১৫ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলারুশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ আরো বাড়ানোর তাগিদ দিয়েছেন।”
তৃতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ায় বৈঠকের শুরুতেই শেখ হাসিনাকে অভিনন্দন জানান মিয়াসনিকোভিচ। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখার কথাও পুনর্ব্যক্ত করেন তিনি।
শীর্ষস্থানীয় পটাশ উৎপাদনকারী দেশ হিসাবে বাংলাদেশে তা রপ্তানির আগ্রহ প্রকাশ করেন বেলারুশের প্রধানমন্ত্রী। বিপরীতে বাংলাদেশ থেকে ওষুধ ও কৃষিজাত পণ্য নিতে আগ্রহে দেখান তিনি।