Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৫২ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

পোপ ফ্রান্সিস
পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস ২০১৭ সালে বাংলাদেশে আসবেন

রোমান ক্যাথলিক চার্চের পোপ ফ্রান্সিস আগামী বছর বাংলাদেশ সফর করবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশে রোমান ক্যাথলিক চার্চের নতুন কার্ডিনাল রেভ প্যাট্রিক রোজারিও আজ ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা জানান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, রোমান ক্যাথলিক চার্চের প্রথম কার্ডিনাল হিসেবে নতুন কার্ডিনার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের প্রতি তার আনুগত্য প্রকাশ করেছেন।

ইহসানুল করিম জানান, প্যাট্রিক রোজারিও প্রধানমন্ত্রীকে বলেছেন, ‘বাংলাদেশের প্রথম কার্ডিনাল হিসেবে আমি খ্রিস্টান সম্প্রদায়ের ছয় লাখ সদস্যের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ দেশের প্রতি আমার আনুগত্য প্রকাশ করতে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এসেছি।’

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে প্রথম কার্ডিনাল নিয়োগে তিনি খুবই আনন্দিত।

তিনি কার্ডিনালকে বলেন, ‘এটা বাংলাদেশের জন্য খুবই গৌরবের বিষয় এবং এটা আপনার কাজেরও একটা স্বীকৃতি।’

কার্ডিনাল বলেন, সম্প্রতি তার ভ্যাটিকান সিটি সফরকালে তিনি পোপকে বাংলাদেশের জনগণের লালিত মূল্যবোধ এবং বাংলাদেশে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়ে অবহিত করেছেন।

তিনি বলেন, আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের বহু অর্জনের ব্যাপারে ওই পবিত্র নগরীর মানুষ অবগত নন।

এ প্রসঙ্গে তিনি সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার উল্লেখ করে বলেন, ওইসব সন্ত্রাসীদের দমনে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে ওই পবিত্র নগরীর মানুষ অবহিত নন।

প্রধানমন্ত্রী বলেন, ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাংলাদেশে মানুষ শতাব্দীর পর শতাব্দী শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বসবান করছে।
তিনি বলেন, ‘বাংলাদেশে ধর্ম যার যার, কিন্তু ধর্মীয় উৎসব সকলের।’
প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী ও ঢাকায় ভ্যাটিকান দূত জর্জ কোচেরি এ সময় উপস্থিত ছিলেন।

পোপের মনোনীত ১২০ জন কার্ডিনালের মধ্যে প্যাট্রিক রোজারিৗ বাংলাদেশে প্রথম কার্ডিনাল। এই কার্ডিনালরাই পোপদের উত্তরাধিকারী নির্বাচন করে থাকেন।