ব্রেকিং নিউজ

রাত ৩:৪৯ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

পুতিন ইউক্রেনকে ‘অস্থিতিশীল’ করছেন: জন কেরি

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনের বিরুদ্ধে ‘ভূমি দখল’-এর মাধ্যমে ইউক্রেনকে অস্থিতিশীল করে তুলছেন বলে অভিযোগ করে বলেছেন, মস্কো এবং বিদ্রোহী উভয় পক্ষই অস্ত্রবিরতির শর্ত মানতে ব্যর্থ হয়েছে।
জন কেরি আইন প্রণেতাদের উদ্দেশে বলেন, পুতিন এমন সব নীতি অবলম্বন করেছেন- যা ভূখণ্ড ও আচরণ সম্পর্কিত সকল আন্তর্জাতিক নীতি-নৈতিকতার লংঘন।
তিনি বলেন, ‘খোদ ইউক্রেনকেই অস্থিতিশীল করার চেষ্টায় লুহানস্ক ও দোনেৎস্কে এবং এখন দেবালৎসেবে তিনি সরাসরি ভূমি দখলকে ক্ষমতায়ন, উৎসাহ দান এবং সহযোগিতা দিয়েছেন।
কেরি বুধবার হাউসের পররাষ্ট্র বিষয়ক কমিটিকে বলেন, দীর্ঘ দিন ধরে আন্তর্জাতিক সীমান্ত ও সীমারেখার প্রতি শ্রদ্ধা, বল প্রয়োগ ও প্রতারণার মাধ্যমে ভূখণ্ড দখল না করা সর্বমান্য মানদণ্ড হয়ে দাঁড়িয়েছে- যা সমুন্নত রাখতে বিভিন্ন দেশ লড়াই করে যাচ্ছে।
কেরি মঙ্গলবার রাশিয়ার নেতৃবৃন্দের বিরুদ্ধে সংঘাত বিষয়ে তার ‘মুখের ওপর’ মিথ্যাচার করার অভিযোগ করেন।
কেরি বুধবার কংগ্রেসে শুনানির দ্বিতীয় দিনে এক লিখিত বক্তব্যে বলেন, ‘আজ পর্যন্ত রাশিয়া বা তাদের সাহায্যপুষ্ট বাহিনী কেউই তাদের অঙ্গীকার রক্ষার কাছেও ঘেঁসেননি।’
কেরি তার সতর্কবাণী পুনর্ব্যক্ত করে বলেন, ‘ব্যর্থতা অব্যাহত থাকলে পরিস্থিতির আরো অবনতি হবে- যা রাশিয়ার ইতোমধ্যে দুর্বল হয়ে পড়া অর্থনীতির ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে।’