শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সকাল ১০:৩৬ ঢাকা, রবিবার  ১৬ই ডিসেম্বর ২০১৮ ইং

পুতিন-ট্রাম্প
GETTY / FILE PHOTO

পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

হেলসিংকির বৈঠকে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে ভ্লাদিমির পুতিনকে প্রকাশ্যে দোষারোপ করতে না পারায় যখন যুক্তরাষ্ট্রজুড়ে ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার ঝড় বইছে, তখনই শোনা গেল এ খবর।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স টুইটারে এ আমন্ত্রণের বিষয়টি জানিয়েছেন। বৃহস্পতিবার তিনি বলেন, রুশ প্রেসিডেন্টের জন্য আমন্ত্রণপত্র লিখতে নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টাকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

দুই বছর আগের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ও যুক্তরাজ্যে বিষাক্ত নার্ভ এজেন্ট দিয়ে পক্ষত্যাগী রুশ গুপ্তচরকে হত্যাচেষ্টার ঘটনা নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে ফিনল্যান্ডের হেলসিংকিতে রুশ ও মার্কিন প্রেসিডেন্ট একান্তে বৈঠক করেন। ওই ধারাবাহিকতাতেই পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

রুশ প্রেসিডেন্টের সফর নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে বলেও জানিয়েছেন স্যান্ডার্স। ট্রাম্প-পুতিনের দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা নিয়ে ক্রেমলিন এখনও কিছু না জানালেও যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যান কোটস বলেন, এটি বিশেষ কিছু হতে চলেছে।

সোমবার ট্রাম্প-পুতিনের বৈঠকে কেবল দোভাষীরাই উপস্থিত ছিলেন। কাজেই ওই বৈঠকে কী ঘটেছিল, তা রহস্যই রয়ে গেছে। এমনকি মার্কিন শীর্ষ কর্মকর্তা ও আইনপ্রণেতারা বলেন, তাদের এ নিয়ে কিছু বলা হয়নি।

কলোরাডোতে অ্যাসপেন নিরাপত্তা ফোরামের বৈঠকে এ নিয়ে প্রশ্নের জবাবে ড্যান কোটস বলেন, ওই বৈঠকে কী ঘটেছে, তা আমাদের জানা নেই।

এদিকে এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, রাশিয়ার সঙ্গে বৈঠক সফল হয়েছে।