Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:৩৮ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

dse bd
ফাইল ফটো

‘পুঁজি বাজারে সূচক-লেনদেনে নেতিবাচক প্রবণতা’

রোববার দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। উভয় বাজারে আগের দিনের চেয়ে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের।  

বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৪ হাজার ৩৩৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৩ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৪৪ পয়েন্ট কমে ১ হাজার ৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩০৭ কোটি টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ১০৯ কোটি কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৬ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটেরর লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩২ টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তত আছে ৪২টি প্রতিষ্ঠনের শেয়ার দর।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৭ পয়েন্ট কমে ৮ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট কমে ৯৭২ পয়েন্টে, সিএসপিআই সূচক ৪৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৩৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ৯২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে সিএসই৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৯ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২২০টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮০টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত আছে ৩৬টির শেয়ার দর।