Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:৩১ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

পুঁজিবাজারে স্থিতিশীলতা অব্যাহত রাখতে সরকার বিভিন্ন সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পুঁজিবাজারে দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা অব্যাহত রাখার লক্ষ্যে সরকার বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপ বাস্তবায়ন করেছে। বর্তমানে বাংলাদেশের পুঁজি বাজারে স্থিতিশীলতা বিরাজ করছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, দেশের পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ১০ বছরের ‘মাস্টার প্লান’ প্রণয়ন, যা পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে। ‘বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (অলটারনেটিভ ইনভেস্টমেন্ট) রুলস, ২০১৫ প্রণয়ন।
মুহিত বলেন, স্টক এক্সচেঞ্জসমূহের ট্রেড পরবর্তী ক্লিয়ারিং ও সেটেলমেন্ট ফাংশনের জন্য একটি পৃথক ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠা করা হলে বন্ড মার্কেট প্রসার, যার ফলে বাজারের ঝুঁকি হ্রাস পাবে। পুঁজিবাজারে ডেরিভেটিভ ‘প্রডাক্টস’ চালু করার জন্য ধারণাপত্র প্রস্তুত করা হচ্ছে। ‘এক্সচেঞ্জ ট্রেড ফান্ড’ চালুকরণের মাধ্যমে ‘অন্তর্বর্তীকালীন’ রিপোর্ট প্রণয়ন করা হচ্ছে।
অর্থমন্ত্রী বলেন, এডিবি’র অর্থায়নে ‘ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম-থ্রি’র পিপিটিএ বাস্তবায়ন প্রক্রিয়া চলমান। স্টক এক্সচেঞ্জে ‘সিপারেট স্মল ক্যাপ ট্রেডিং বোর্ড’ গঠন। রাষ্ট্র মালিকানাধীন কোম্পানিসমূহের শেয়ার পুঁজিবাজারে ছাড়ার উদ্যোগ গ্রহণ।
তিনি বলেন, পুঁজিবাজারকে চাঙ্গা তথ্য বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করার লক্ষ্যে পুঁজিবাজারের জন্য ‘ভলনেরেবিলিটি এ্যাসেসমেন্ট’ করণ, ‘রিস্ক-বেসড ক্যাপিটাল রিক্যুইরমেন্ট’ ব্যবস্থা চালু করা এবং বাজার মধ্যস্থতাকারীদের ‘রিস্ক-বেসড সুপারভিসিন এ্যাপ্রোচ’-এর আওতায় আনা।
মন্ত্রী বলেন, ‘ন্যাশনাল পলিসি অন ফাইন্যান্সিয়াল লিটারেসি’ প্রণয়ন এবং স্কুল-কলেজের পাঠ্যক্রমে ফাইন্যান্সিয়াল লিটারেসি কোর্স প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, এ পরিকল্পনাসমূহ বাস্তবায়নের ফলে পুঁজিবাজার খাতে সুশাসন প্রতিষ্ঠা, দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা অব্যাহত, অধিক হারে দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্টসহ আন্তর্জাতিক মান (আইওএসসিও) মান বজায় রাখার মাধ্যমে দেশের পুঁজিবাজারে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলে আশা করা যায়।

FOLLOW US: