ব্রেকিং নিউজ

রাত ১১:৫৪ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

পুঁজিবাজারে সূচকের উত্থান-লেনদেনে ভাটা

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই শেয়ার বাজারেই সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচকের উত্থান হলেও উভয় বাজারে কমেছে আগের দিনের চেয়ে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এদিন প্রধান শেয়ার বাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট দর বেড়েছে তবে অপর বাজার সিএসইতে এর উল্টো চিত্র লক্ষ্য করা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৪২ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত আছে ৪৮টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৭৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৩৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক পয়েন্ট বেড়ে ৯৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটটের। এর মধ্যে বেড়েছে ৮৯টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত আছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।