ব্রেকিং নিউজ

রাত ৯:৫৮ ঢাকা, মঙ্গলবার  ২২শে মে ২০১৮ ইং

dse bd
ফাইল ফটো

“পুঁজিবাজারের মন্ধাভাব কাটাতে উদ্যোগ নিচ্ছে”

দেশের পুঁজিবাজারের মন্ধাভাব কাটিয়ে উঠার উদ্যোগ নিচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ  ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। এরই অংশ হিসাবে নতুন ফান্ডের সন্ধানে মাঠে নামছে সংগঠনটি।

আজ রোববার ডিএসইর শীর্ষ ব্রোকারদের সঙ্গে সংগঠনির এক বৈঠকে নতুন ফান্ডের বিষয়ে আলোচনা হয়। বৈঠক সূত্রে জানা গেছে, শীর্ষ ব্রোকাররা বাজারের বর্তমান লেনদেনে আরও গতী সঞ্চার করার জন্য অ্যাসোসিয়েশনের আহবায়কের কাছে দাবী করেন। এর প্রেক্ষিতে শীর্ষ ব্রোকারদের থেকে কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হয়। প্রস্তাগুলোর মধ্যে রয়েছে ব্যাংক ও এনবিএফআইয়ের বাংলাদেশ ব্যাংকের এক্সপোজার লিমিট (বিনিয়োগ সীমা) যে সমস্যা রয়েছে তার সমাধান, নন-লিস্টেট কোম্পানির শেয়ার এখানে গণনা না করা, আন্তর্জাতিক ফান্ড ম্যানেজারদের নিয়ে দেশে ও বিদেশে সম্মেলন করা এবং প্রত্যেক জেলায় জেলায় নতুন বিনিয়োগকারীর সন্ধানে সম্মেলন করা।

এর প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের এক্সপোজার লিমিট (বিনিয়োগ সীমা) যে সমস্যা এটার পরিমাণ কত? এর পরিমাণ এবং কোন পদ্ধতিতে এটির সমাধান চায়, তার একটি লিখিত প্রস্তাব পেলে সেভাবে উদ্যোগ নেয়ার কথা ভাবছে কতৃপক্ষ।

শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠকের অংশ হিসাবে আগামীকাল সোমবার বিকাল ৩টা ১৫ মিনিটে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতির সঙ্গে দেখা করে দেশের প্রত্যেকটি জেলাতে নতুন বিনিয়োগকারী আনার জন্য  কিভাবে সম্মেলন করা যায় তার পরিকল্পনা নিয়ে বৈঠকের কথা রয়েছে।

আজকের বৈঠকে আন্তর্জাতিক ফান্ড ম্যানেজারদের নিয়ে সম্মেলন করার বিষয়টি উঠে এসেছে। দেশে একটি ও দেশের বাহিরে বিশেষ করে আমেরিকাতে একটি সম্মেলনের পরিকল্পনাও হাতে নেয়া হয়।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহবায়ক আহসানুল ইসলামের সভাপতিত্তে বৈঠকে উপস্থিত ছিলেন, ডিএসইর ব্যবস্থপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, পরিচালক শাকীল রিজভী, অ্যাসোসিয়েশনের সদস্য মিনহাজ মান্নান ইমন, খুজিস্থা নূর-ই-নাহরীন, সদস্য ডা. জহিরুল ইসলাম, মাহবুবুর রহমান এবং অ্যাসোসিয়েশনের সচিব আসাদুর রহমান।