ব্রেকিং নিউজ

রাত ১:৩৩ ঢাকা, শুক্রবার  ২০শে জুলাই ২০১৮ ইং

পিলখানা হত্যাযজ্ঞ

পিলখানা হত্যাযজ্ঞে ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল

পিলখানায় বিডিআর সদরদপ্তরে (বর্তমান বিজিবি সদরদপ্তর) সংগঠিত বিদ্রোহে নারকীয় হত্যাযজ্ঞের ঘটনায় দায়ের করা মামলায় ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল রেখে রায় দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চ আজ এ রায় দেয়। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

এ মামলায় হাইকোর্ট আজ নিম্ন আদালতে যাবজ্জীবনপ্রাপ্ত ১৬০ আসামীর মধ্যে ১৪৬ আসামীর দন্ড বহাল এবং নিম্ন আদালতে খালাসপ্রাপ্ত ৬৯ আসামীর বিষয়ে রাষ্ট্রপক্ষের আপীলের প্রেক্ষিতে ৩১ আসামীকে নতুন করে যাবজ্জীবন কারাদন্ড দেয়।

বহুল আলোচিত ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআরের সদর দপ্তরে সংগঠিত বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ১৫২ আসামীর মৃত্যুদন্ডের অনুমোদন (ডেথ রেফারেন্স) ও সাজা বাতিলে আসামীপক্ষের আপিলের ওপর এ রায় দেয়া হয়। একই আদালতে ডেথ রেফারেন্স ও সাজা বাতিলে আসামীপক্ষের আপিলের রায় ছাড়াও দন্ডিতদের সাজা বৃদ্ধি এবং আসামীদের খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে আনা আপিলেরও রায় দেন।

আসামী সংখ্যার দিক থেকে এটি দেশের ইতিহাসের সবচেয়ে বড় মামলা। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় ওই হত্যাযজ্ঞে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। এই হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত রায় দেয়। এ মামলায় আসামী ছিল ৮৪৬ জন। সাজা হয় ৫৬৮ জনের। তাদের মধ্যে বিচারিক আদালতের রায়ে ১৫২ আসামিকে মৃত্যুদন্ড, ১৬০ আসামিকে যাবজ্জীবন কারাদন্ড, ২৫৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড হয়েছিল। খালাস পেয়েছিলেন ২৭৮ জন।