Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪৭ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

পিরিয়ডের সময় স্তনে ব্যথায় করণীয়

পিরিয়ডের সময় তলপেটে ব্যথা হওয়া যেমন একটি সাধারণ সমস্যা, তেমনই স্তনে ব্যথা হওয়াও তাই। প্রকৃতিগতভাবেই কিশোরী মেয়েদের যখন পিরিয়ড হয় তারা তাদের স্তনে হালকা ব্যথা অনুভব করে থাকে। আবার অনেক সময় পিরিয়ড হওয়ার আগেও স্তনে ব্যথা হয়। পিরিয়ড হওয়ার আগে ও পরে দেহে হরমোনের পরিবর্তনের কারণেই এই ব্যথা হয়ে থাকে।

অনেকের ক্ষেত্রেই বয়স বাড়ার সাথে ব্যথা হবার হার কমতে থাকে। আবার অনেকের ক্ষেত্রেই ব্যাপারটার কোন পরিবর্তন হয় না। বরং বয়স বাড়ার সাথে সাথে ব্যথা আরও প্রচণ্ড হতে থাকে। এমন ব্যথা যে তখন উপুড় হয়ে বুকে চাপ দিয়ে শুলেও ব্যথা লাগে। এতে ভয় পাবার কিছু নেই। বিষয়টি একেবারেই স্বাভাবিক। কিন্তু প্রশ্ন হচ্ছে, এই ব্যথা দূর করতে কী করা যায়?

কয়েকটি উপায় আছে, যেগুলো হয়তো আপনাকে একটু হলেও আরাম দেবে। চলুন, জেনে নিই।

-এই সময়ে খাদ্য তালিকা থেকে কিছু খাবার ছেঁটে ফেলুন। যেমন বাড়তি লবণ, চা-কফি বা ক্যাফেইন জাতীয় যে কোন পানীয়, চিনি ও দুগ্ধ জাতীয় খাবার। এতে পিরিয়ডের সময় স্তন ও তলপেট ব্যথা হতে মুক্তি পাবেন।

-পিরিয়ডের আগে বা পড়ে ব্যায়াম করতে কোন অসুবিধা নেই। তবেঁ অনেক মেয়েরই পিরিয়ডের আগে ও পরে স্তনে ব্যথা হয়। এক্ষেত্রে ব্যায়াম সাবধানে করতে হবে। এমন কোন ব্যায়াম করবেন না যাতে বুকে চাপ পড়ে। যেমন, দৌড়ানো। বরং এমন ব্যায়াম করুন, যেগুলো শরীরের নিচের অংশে কার্যকর। যেমন সাইকেল চালানো, হাঁটা। ভুল ব্যায়াম পরিস্থিতি আরও খারাপ করে দেবে।

-কিছু বিশেষ ধরণের ব্যায়াম আছে, যেগুলো এই স্তনে ব্যথা কমাতে সহায়ক। ডাক্তারের সাথে কথা বলে সেই ব্যায়ামগুলো করতে পারেন।

-এই সময়ে স্তনকে সাপোর্ট দেয়, এমন ব্রা পরিধান করুন। সঠিক মাপের আরামদায়ক ব্রা ব্যথা কমাতে সহায়তা করবে।

-স্তনে ঠাণ্ডা লাগতে দেবেন না, ঠাণ্ডা লাগলে ব্যথা আরও বাড়বে। উপযুক্ত জামাকাপড় পড়ে থাকুন যেন স্তনে ঠাণ্ডা না লাগে।

-স্তনে কোন প্রকার চাপ দেবেন না, এতে ব্যথা আরও বাড়বে।

-যদি ব্যথা খুব বাড়ে, তবেঁ হালকা গরম টেল নিয়ে স্তনে ম্যাসাজ করতে পারেন আস্তে আস্তে। এতে স্তনের পেশীগুল একটু শিথিল হবে আর আপনি আরাম বোধ করবেন।

সূত্র-
ওমেন লাইফ, টিন হেলথ