ব্রেকিং নিউজ

সকাল ১০:৩২ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ফটো

পানি গবেষণায় বৈশ্বিক তহবিল গঠনের আহ্বান শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি সম্পদ ও ব্যবস্থাপনা খাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পানি সংক্রান্ত গবেষণা কাজ এবং উদ্ভাবন ও প্রযুক্তি স্থানান্তরে একটি বৈশ্বিক তহবিল গঠনে তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি আজ এখানে পানি সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্যানেলের চতুর্থ সভায় তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘পানিকে আমরা অধিকার হিসেবেই মূল্য দিয়ে থাকি। পানি মানবিক মর্যাদা নিশ্চিত করে। আমরা সবার জন্য একটি পানি নিরাপদ বিশ্বের কথা ভাবি।’

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অবশ্যই অন্যান্য এসডিজি বিষয় বিশেষ করে স্বাস্থ্য, কৃষি, শিল্প, অবকাঠামো এবং নগরের সঙ্গে পানির সম্পৃক্ততার কথা ভুলে গেলে চলবে না।

শেখ হাসিনা বলেন, বেঁচে থাকার জন্য আমাদের পানির প্রয়োজন। সবার জন্য নিরাপদ সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন নিশ্চিতে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের এ দেশে প্রায় প্রত্যেকেই নিরাপদ সুপেয় পানি পাচ্ছে। এখন আমাদের লক্ষ্য হচ্ছে ২০২০ সালের মধ্যে সকলের জন্য সরাসরি নিরাপদ সুপেয় পানি নিশ্চিত করা।

তিনি বলেন, তাঁর সরকার পুকুর, খাল ও পানি সংরক্ষণাগার পুনঃখনন এবং ভূ-উপরিস্থ পানির টেকসই ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এ পানিকে দুষণ থেকে রক্ষায় প্রকল্প গ্রহণ করেছে।

স্কুলগুলোতে তাঁর সরকারের ওয়াশ কর্মসূচিকে অগ্রাধিকার দেয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তরুণ প্রজন্মের শিক্ষা বিকাশে আমাদের বিনিয়োগ তাদের ভবিষ্যৎ নিরাপদ করবে।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব এবং বন্যা, খরা, ঘূর্ণিঝড়ের মতো পানি সংক্রান্ত রোগের ওপরও আমাদের আলোকপাত করা প্রয়োজন। এ সব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের দীর্ঘমেয়াদী কৌশল প্রণয়ন দরকার।