Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৫৮ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

‘পানামার অর্থনৈতিক ভাবমূর্তি বিপর্যস্ত’

পানামা পেপারস ফাঁস এবং এর পরই দেশটির সবচেয়ে বিশিষ্ট পরিবারগুলোর একটিকে যুক্তরাষ্ট্র কর্তৃক মাদক পাচারকারীদের জন্য শীর্ষ মানি লন্ডারারস হিসেবে চিহ্নিত করার ফলে অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্রস্থল হিসেবে পানামার ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিভার্সিটি অব পানামার সাংবিধানিক আইনের অধ্যাপক মিগুয়েল এন্তোনিও বার্নেল বলেন, ‘এটি পানামার অর্থনৈতিক ব্যবস্থা ও সমাজের জন্য ১০ মাত্রার ভূমিকম্পের সমতুল্য। তবে এতে আশ্চর্য হবার কিছু নেই।’

ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকের সাবেক কর্মকর্তা ফ্রান্সিস্কো বুস্তামান্তে বলেন, এসব কেলেংকারিতে দেশের ভাবমূর্তি বিনষ্ট হয়েছে।

এরা এবং অন্য বিশ্লেষকরা মনে করেন, সামনের সপ্তাহ ও মাসগুলোতে এমন কেলেংকারির ঘটনা আরো বেরিয়ে আসতে পারে এবং দেশটি আন্তর্জাতিকভাবে আরো বেশি নজরদারিতে পড়বে এবং এতে করে বিনিয়োগকারীরা আতঙ্কিত হবে।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ঘোষণা করে যে লেবানিজ বংশোদ্ভূত পানামার অন্যতম শীর্ষস্থানীয় ওয়াকেদস পরিবার বিশ্বের অন্যতম শীর্ষ ড্রাগ মানি লন্ডারার এবং অপরাধমূলক কর্মকান্ডের সাহায্যকারী মার্কিন ট্রেজারি দপ্তর নিদাল আহমেদ ওয়াকেদ হাতুম ও আবদুল মোহাম্মদ ওয়াকেদ ফারেস ও অন্য অনেক ব্যবসায়ীর মার্কিন সম্পদ জব্দ করেছে।

কলম্বিয়া বুধবার ওয়াকেদ হাতুমকে গ্রেফতার করেছে এবং তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে পানামা পেপার্স ফাঁসের ঘটনায় বিশ্বের ধনাঢ্য ব্যক্তিদের অফশোর কোম্পানিতে বিনিয়োগের কেলেংকারির বিষয়টি আরো গভীর হচ্ছে বলে মনে হচ্ছে। সোমবার পানামা পেপারস ফাঁসকারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি অনলাইনে আরো নথিপত্র প্রকাশ করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার ও ইউরোপীয় দেশগুলো কর ফাঁকিবাজ ও মানি লন্ডারারদের স্বর্গরাজ্য হিসেবে বিবেচিত দেশগুলোর বিরুদ্ধে পদক্ষেপ জোরদার করছে।

পানামা সরকার স্বচ্ছতার প্রতি তাদের অঙ্গীকার তুলে ধরার পাশাপাশি বেআইনি কার্যক্রম বন্ধ করছে। তবে এ বিষয়টি অত্যন্ত পরিষ্কার যে এ ঘটনা দেশটির আর্থিক খাতে প্রবল আঘাত হেনেছে এবং এর ধকল কাটিয়ে উঠতে দেশটির বেশ সময় লাগবে।