পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে পৃথক দু’দফা হামলায় রাস্তার পাশে পেতে রাখা বোমায় আধাসামরিক বাহিনীর ৭ সৈন্য নিহত এবং কয়েকজন আহত হয়েছে। বাহিনীর গাড়ী লক্ষ্য করে বোমাটি পেতে রাখা হয়। দেশটির কর্মকর্তারা মঙ্গলবার সকালে এ কথা জানায়। খবর, ডন ও এএফপি’র।

প্রাদেশিক রাজধানী কোয়েটার ৮০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থিত বোলান জেলার পাহাড়ি অঞ্চলে সোমবার রাতে এ হামলা হয়। বোলানের উপ-কমিশনার মুরাদ কাসি এএফপিকে জানান, ‘রাস্তার ধারের এক বোমা হামলায় সীমান্ত রক্ষীবাহিনীর ৭ সৈন্য নিহত এবং অপর অন্তত ৩ জন আহত হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়।’

তিনি জানান, বাহিনীর নিয়মিত টহলের সময় ওই বোমার আঘাতে তাদের একটি গাড়ী ক্ষতিগ্রস্ত হয়। তাৎক্ষণিকভাবে কোনো পক্ষই এই হামলার দায় স্বীকার করেনি। বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদিরা সায়ত্বশাসনের দাবিতে কয়েক বছর ধরে লড়াই করে আসছে।

চলতি মাসের গোড়ার দিকে একই ধরনের আরো এক বোমা হামলায় ছয় সৈন্য নিহত হয়েছিল। ওই হামলার জন্যে বেলুচিস্তানের বিচ্ছিন্নবাদিদের একটি দলকে দায়ী করা হয়।

আফগানিস্তান ও ইরানের সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশটি খনিজ সম্পদে সমৃদ্ধ। পাকিস্তানের ৪টি প্রদেশের মধ্যে বৃহত্তম এ প্রদেশটিতে মোটামুটি ৭০ লাখ লোকের বসবাস । তবে, অধিবাসীরা দীর্ঘদিন ধরেই গ্যাস ও খনিজ যথাযথভাবে না পাওয়ার অভিযোগ করে আসছে।