ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২৪ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

পল্লী অঞ্চলে পানি সরবরাহসহ সাতটি প্রকল্পের অনুমোদন একনেকে

দেশের প্রত্যন্ত অঞ্চলে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পসহ মোট ৭টি প্রকল্প অনুুমোদিত হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ এ কমিটির চতুর্দশতম বৈঠকে মোট ২ হাজার ৩৭ কোটি ৮০ লাখ টাকায় এই ৭ প্রকল্পের (নতুন ও সংশোধিত) অনুমোদন দেয়া হয়। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি কোষাগার থেকে ২ হাজার ১১ কোটি ৫৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৪৬ লাখ টাকা যোগান দেয়া হবে।
বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফকালে বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এ জন্য সুপেয় পানির ক্রমবর্ধমান চাহিদা পূরণে বৃষ্টির পানি সংরক্ষণ করে তা প্রক্রিয়াকরণের মাধ্যমে বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে এ প্রকল্প নেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের প্রত্যন্ত অঞ্চলের ৮৮ শতাংশ মানুষ সুপেয় পানির সুবিধা পাবে।
মন্ত্রী বলেন, ৮শ’ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনস্বাস্থ প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।
একনেক বৈঠকে অনুমোদিত ৮৪ কোটি ৮৮ লাখ টাকায় বর্জ্য ব্যবস্থাপনা ও জনসেবার মানোন্নয়ন ডেলিভারী সেবা দ্রুতকরণ” প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগের আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বাস্তবায়ন করবে। যথাযথ রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা এবং কার্যকরী যন্ত্রপাতির মাধ্যমে স্থানীয় সেবা শক্তিশালী করা, বিদ্যমান প্লান্ট এবং যন্ত্রপাতির দক্ষতা বৃদ্ধি, দুর্যোগ মোকাবেলায় সহায়তা এবং বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা বাড়ানো ও নগরবাসীর জন্য উন্নত সেবা নিশ্চিত করতে ্এ প্রকল্প নেয়া হয়েছে।
বৈঠকে অনুমোদিত অপর প্রকল্পগুলো হচ্ছে- ৬১৫ কোটি ৫৩ লাখ টাকায় মানিকগঞ্জ মেডিকেল কলেজ ও ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন, ৪৩ কোটি ৯৩ লাখ টাকায় এসবি/সিআইডি ভবনের ৭ থেকে ১১তম তলা পর্যন্ত র্ঊধ্বমুখী সম্প্রসারণ, ২৯৭ কোটি ৫০ লাখ টাকায় চট্টগ্রাম বিশ্ববদ্যিালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় সংশোধিত), ৬২ কোটি ২০ লাখ টাকায় ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অব রিসোর্সসেস ফর প্রোভার্টি এ্যালিভেশন থ্রু কম্প্রিহেনসীভ টেকনোলজি (ইমপ্যাক্ট- দ্বিতীয় পর্যায়) এবং ১৩৩ কোটি টাকায় বিসিক প্লাস্টিক শিল্প নগরী স্থাপন প্রকল্প।
মন্ত্রীবর্গ ও প্রতিমন্ত্রীবৃন্দ এবং সংশ্লিষ্ট সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্যগণ বৈঠকে উপস্থিত ছিলেন।