Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:১৭ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

তারানা হালিম
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, ফাইল ফটো

পর্ন সাইট প্রসঙ্গ: নিজের বক্তব্যকে ভিত্তিহীন বললেন তারানা

পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ পাবার বক্তব্য থেকে সরে দাড়িয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

আজ এক ফেসবুক স্ট্যাটাসে নিজের দেয়া গতকালের বক্তব্যকে ভিত্তিহীন সংবা‌দ উল্লেখ করে তিনি ওই ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, ভিত্তিহীন সংবা‌দে কান দি‌বেন না। যে কোনো ব্য‌ক্তির ত‌থ্যের গোপনীয়তা রক্ষা করা আমা‌দের দা‌য়িত্ব। কোথাও কো‌নো তা‌লিকা তৈ‌রি করা হ‌চ্ছে না, প্রযু‌ক্তিগতভা‌বে করা সম্ভবও না। পর্ণগ্রা‌ফি নিয়ন্ত্র‌ণে ক‌মি‌টি গঠন করা হ‌য়ে‌ছে। তা‌দের রি‌পো‌র্ট এখনো হা‌তে পেলাম না। কা‌জেই সকলকে অ‌নু‌রোধ করি, ভি‌ত্তিহীন সংবা‌দের উপর নির্ভর ক‌রে পোস্ট ‌দেওয়া ঠিক না। কা‌রো ব্য‌ক্তিগত ত‌থ্যের গোপনীয়তা আইনত লঙ্গন করা যায় না – করার প্রশ্নই উ‌ঠে না। তাই ভি‌ত্তিহীন সংবা‌দে বিভ্রান্ত হ‌বেন না।

অথচ গতকাল ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ পাবার কথা উল্লেখ করে বলেছিলেন, ‘পরিচয় প্রকাশ হওয়ার ভয়ে পর্ন সাইটে প্রবেশে বিরত থাকবে। খবর বাসসের।

বাসসের সাথে আলাপকালে গতকাল বিকালে তারানা হালিম বলেন, ইন্টারনেট সেবা দানকারীদেরকে দেশের অভ্যন্তরে পরিচালিত পর্ন সাইটগুলো বন্ধ করতে হবে।

‘কিন্তু আন্তর্জাতিক সাইটগুলোর ক্ষেত্রে আমরা এমন একটি কৌশল গ্রহণের উপর গুরুত্ব দিচ্ছি যাতে ওইসব সাইটে প্রবেশকারীদের পরিচয় আমাদের কাছে প্রকাশ পাবে’- একথা উল্লেখ করে তিনি বলেন, ‘তাই পরিচয় প্রকাশ হওয়ার ভয়ে পর্ন সাইটে প্রবেশে বিরত থাকবে। ‘

সকল পর্ন সাইট বন্ধ করা সম্ভব কিনা- এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘এ কথা মনে রাখতে হবে যে, আমরা একশত ভাগ সাইট বন্ধ করতে পারব না কিন্তু আমরা যদি ৮০ শতাংশ বন্ধ করতে পারি তাহলে সেটা হবে আমাদের জন্য বিরাট অর্জন। ‘

এর আগে, পর্নোগ্রাফি ও আপত্তিজনক ‘কনটেন্ট’ ছড়ায় এমন সাইটগুলোর একটি তালিকা তৈরির জন্য গত ২৮ নভেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে পর্নোগ্রাফি ও সাইবার স্পেস-এ নেতিবাচক বিষয়গুলো সম্পর্কে একটি সুপারিশমালা প্রণয়ন করতে বলা হয়েছে।

এ ব্যাপারে তারানা হালিম বলেন, ‘আমরা কমিটিকে বলেছি, পর্ন সাইটগুলো বন্ধে সুনির্দিষ্ট কারিগরি প্রস্তাবনা ও সুপারিশ দেয়ার জন্য। ’
তিনি বলেন, কমিটি কাজ করছে এবং গঠনের ১৫ দিনের মধ্যে পর্ন সাইটগুলোর তালিকা এবং কারিগরি প্রস্তাবনা ও সুপারিশ জমা দিবে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, তিনস্তর বিশিষ্ট এই প্রস্তাবনায়- তাৎক্ষণিক, অন্তর্বর্তীকালীন এবং চূড়ান্ত কর্ম-পরিকল্পনা থাকবে।

tarana1

tarana